ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

করোনা মোকাবেলায় নারী উদ্যোক্তাদের প্রয়োজন বিশেষ সহায়তা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৮, ১৫ এপ্রিল ২০২১

কোভিড -১৯ অতিমারির সময়কালে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলো নারীদের জন্য তেমনভাবে কার্যকর হয়নি। বেশীরভাগ নারী এই সকল প্যাকেজ সম্পর্কে অবগত নয়। যারা অবগত ছিলেন, তাদের মধ্যে ঋণের জন্য আবেদনের অনিচ্ছা লক্ষ করা গেছে। অর্থনৈতিক মন্দা এবং ভবিষ্যতের অনিশ্চয়তার কারণে নারীরা এই ঋণের ব্যাপারে আগ্রহী ছিলেন না। বরং নগদ সহায়তাই বেশী প্রয়োজন বলে মনে করেন অনেক নারী উদ্যোক্তা।

এই পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য  নারীবান্ধব নতুন প্রণোদনা প্যাকেজ এবং বর্তমান প্যাকেজগুলোতে নারীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখার সুপারিশ উঠে আসে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত “সরকারের আর্থ-সামাজিক পুনরুদ্ধার ব্যবস্থা: নারীরা কতটা উপকৃত হয়েছে”, শীর্ষক ভার্চুয়াল সংলাপে। সংলাপটি সিপিডি’র আয়োজনে ও ইউএন ওমেন-এর সহযোগিতায় আয়োজিত হয়।

সংলাপে মূল প্রতিবেদন উপাস্থাপন করে সিপিডি’র নির্বাহী পরিচালক ড ফাহমিদা খাতুন বলেন, নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিতে হবে যেন তারা চতুর্থ শিল্প বিপ্লব থেকে উপকৃত হতে পারে। কোভিড-১৯ এর কারণে বাল্যবিবাহ এবং নারীর প্রতি সহিংসতা বেড়েছে বলে তুলে ধরেন ড ফাহমিদা খাতুন। তিনি আরও বলেন যে, ব্যবসায়িক জোটগুলোর সহযোগিতায় নারীদের ব্যাংকিং-এর মূল ধারায় প্রবেশ বৃদ্ধি করতে হবে।

এই বিষয়ে সংলাপ প্রক্রিয়া চলমান রাখার আহ্বান জানান সংলাপের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রণোদনা প্যাকেজের প্রচার সম্পর্কে তিনি মন্তব্য করেন যে, সবার সম্মিলিত প্রচেষ্টায় এই তথ্যগুলো সঠিক মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

অতিমারিতে নারীদের বৈশ্বিক চিত্র তুলে ধরেন শোকো ইশিকাওয়া, ইউএন উইমেনের বাংলাদেশ প্রতিনিধি। তিনি সংলাপে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বলেন যে, এই সকল প্যাকেজ নারীদের জন্য পর্যাপ্ত পরিমাণে ও স্বচ্ছভাবে বিতরণ নিশ্চিত করতে হবে।

অধ্যাপক রওনক জাহান, সম্মানীয় ফেলো সিপিডি সংলাপের সভাপতিত্ব করেন। সমাপনী বক্তব্যে তিনি বলেন যে, এই ধরণের সংলাপ থেকে উঠে আসা সুপারিশগুলো কার্যকর করতে একটা টাস্ক-ফোর্স গঠন করা যেতে পারে যারা এই কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করবে।

সংলাপে আরও বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, শাহীন আনাম; বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক, ড লীলা রশিদ; পারসোনার ব্যবস্থাপনা পরিচালক, কানিজ আলমাস; ব্র্যাক ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা, সেলিম আর এফ হোসেন; বাংলাদেশ মহিলা পরিষদের সহসভাপতি, ড ফৌজিয়া মোসলেম এবং দেশ গ্রুপ অব কোম্পানিজ-এর পরিচালক, বিদ্যা অমৃত খান।

সরকারি কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, গবেষক, শিক্ষার্থী ও বিভিন্ন পেশাজীবীসহ অনেকে সংলাপে অংশগ্রহণ করেন এবং তাদের মতামত তুলে ধরেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি