ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাজেট: বেনাপোল কাস্টমসে সতর্কতামূলক ব্যবস্থা

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫১, ৩ জুন ২০২১

জাতীয় সংসদে বাজেট ঘোষণার কারণে বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত বেনাপোলে কাস্টম হাউজে ‘বিল-অব এন্টি’ দাখিল ও মেনিফেস্ট (আইজিএম) এন্টি বন্ধ রাখা হয়েছে। তবে বাজেটের আগের দাখিলকৃত বিল অব এন্ট্রির সকল কার্যক্রম ও মালামাল খালাস করা হচ্ছে।

বৃহস্পতিবার (৩ জুন) সকাল থেকে সারাদিন বেনাপোল কাস্টমস হাউজে কোন বিল অব এন্ট্রি দাখিল হচ্ছে না। পাশাপাশি নতুন মেনিফেস্ট (আইজিএম) এন্টি বন্ধ থাকায় আগের আইজিএম করা পণ্য আসছে পেট্রাপোল স্থলবন্দর দিয়ে।

বেনাপোল কাস্টম হাউজের উপ কমিশনার এস এম শামীমুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়, বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট উত্থাপিত হবে তাই ‘পূর্ব সর্তকতামূলক’ ব্যবস্থা গ্রহণ ও ‘বাজেট ঘোষণা পরবর্তী করণীয়’ আলোচনার জন্য বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত কাস্টম হাউজে ‘বিল-অব এন্টি’ দাখিল ও মেনিফেস্ট এন্টি বন্ধ রাখা হয়েছে। এ সময়ে কোন ধরনের বিল অব এন্ট্রি বাতিল বা কোন ধরণের পরিবর্তন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। 

আরও বলা হয়, যে সকল পণ্য চালানের আইজিএম দাখিল করা হয়েছে কিন্তু বিল অব এন্ট্রি দাখিল করা হয়নি সে সকল পণ্য চালান শনাক্ত করতে হবে। প্রয়োজনে কোন পণ্য চালান শুল্কায়নের পূর্বে দাখিলকৃত আইজিএম’র সাথে ক্রস চেক করতে হবে। প্রয়োজনে সাময়িক শুল্কায়ন করতে হবে।

বেনাপোল কাষ্টম ক্লিয়ারিং এন্ড ফরোয়াডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বেনাপোল কাস্টম হাউজ থেকে কাষ্টম কমিশনারের পক্ষে উপকমিশনার স্বাক্ষরিত এক পত্রে এসব জানানো হয়েছে। বিষয়টি আমাদের সদস্যদের অবহিত করা হয়েছে।

আগামী রোববার (৬ জুন) সকাল থেকে নতুনভাবে শুল্কায়ন সংক্রান্ত সকল কার্যক্রম চলবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি