ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

বাংলাদেশের প্রতিনিধি দলের রোসাটমের টেকনিক্যাল একাডেমি পরিদর্শন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪২, ৭ জুন ২০২১

বাংলদেশে নির্মিতব্য প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামোর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ব্রিগেডিয়ার জেনারেল আবু নোমান মোঃ শিবলীর নেতৃত্বে একদল প্রতিনিধি রাশিয়ান ফেডারেশন পরিদর্শন সংক্রান্ত ফ্রেমওয়ার্ক চুক্তির অংশ হিসেবে রোসাটমের টেকনিক্যাল একাডেমি পরিদর্শন করেন। 

টেকনিক্যাল একাডেমীর ভাইস রেক্টর ভ্লাদিমির আস্পিদভ কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পর্কে তার অভিজ্ঞতা তুলে ধরেন। ভ্লাদিমির আস্পিদভ  বলেন “রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মান প্রকল্পের ফ্রেমওয়ার্ক অনুযায়ী ২০২৩ সাল পর্যন্ত টেকনিক্যাল একাডেমী এই বিদ্যুৎ কেন্দ্রে কাজ করার জন্যে প্রায় ১৪০০ বাঙ্গালী পারমানবিক বিশেষজ্ঞদের  প্রশিক্ষণ প্রদান করবে। এর পাশাপাশি টেকনিক্যাল একাডেমীর আরেকটি অংশ গ্লোবাল নিউক্লিয়ার সেফটি এন্ড সিকিউরিটি ইন্সটিউট (জিএনএসএসআই) বিদেশী পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামো সুরক্ষায় বিদেশী কর্মকর্তাদের জন্যে একটি নতুন প্রশিক্ষন কোর্স চালু করেছে” ।

জিএনএসএসআই এর ডাইরেক্টর ইগোর বলোগোভ ভাষ্য অনুযায়ী বেশিরভাগ প্রশিক্ষন কোর্স গুলোতে বিভিন্ন পদ্ধতিতে এবং ভৌত সুরক্ষায় ব্যাবহৃত বিভিন্ন যন্ত্রাংশের সাহায্যে ব্যাবহারিক কাজের মাধ্যমে খোলা জায়গায় এবং ভৌত সুরক্ষার   টেকনিক্যাল ফাসিলিটি সমৃদ্ধ ল্যাবরেটরীতে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয় । 

এই টেকনিক্যাল ট্যুরে বিদেশী অতিথিগণ প্রশিক্ষণের কাজে ব্যাবহৃত বিশেষায়িত শ্রেনীকক্ষ , আউটডোর এরিয়া এবং ভৌত সুরক্ষার টেকনিক্যাল কাজে ব্যাবহৃত গবেষণাগার পরিদর্শন করেন । আধুনিক সরঞ্জাম  এবং পরিমাপকারী যন্ত্রাংশ দিয়ে সজ্জিত টেস্টিং ল্যাবরেটরীর প্রতি সবার দৃষ্টি আকর্ষন করা হয় যেখানে নির্ভুল্ভাবে বাংলাদেশের ন্যায় জলবায়ু পরিস্থিতিতে কিছু বিশেষ সরঞ্জামের পরীক্ষা করা যাবে। 

বাংলাদেশের প্রতিনিধিগণ জিএনএসএসআই কর্মকান্ডে আগ্রহ প্রকাশ করেন । উভয় পক্ষ রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত অবকাঠামো সুরক্ষায় নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষনে একমত পোষণ করেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি