ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘‘নগদ’ সবসময় অনুমোদন নিয়েই ব্যাংক অ্যাকাউন্ট খোলে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৫, ৮ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ২২:০০, ৯ সেপ্টেম্বর ২০২১

ডাক বিভাগের মোবাইল আর্থিক সেবা দানকারী প্রতিষ্ঠান ‘নগদ’ সবসময় ডাক বিভাগের অনুমোদন নিয়েই ব্যাংক অ্যাকাউন্ট খোলে। কারণ ‘নগদ’ ডাক বিভাগেরই একটি সেবা। ‘নগদ’-এর ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খোলা নিয়েও বিভ্রান্তি ছড়ানোর কোনো সুযোগ নেই বলে উল্লেখ করেন ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন।

সম্প্রতি এক ভিডিও বার্তায় মো. সিরাজ উদ্দিন ‘নগদ’ নিয়ে বলেন, এই চিঠির কারণে বিভ্রান্ত হওয়ার কোনো অবকাশ নেই। ‘নগদ’ সব সময়ই ডাক বিভাগের অনুমোদন নিয়ে নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলে, যা একটি চলমান প্রক্রিয়া।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের ইস্যুকৃত একটি চিঠিতে বলা হয়েছে, নগদ লিমিটেড-এর নামে ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলতে ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন গণমাধ্যমে নানা রকম প্রতিবেদন প্রকাশিত হয়। যার পরিপ্রেক্ষিতে এসব কথা বলেন ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন।

মো. সিরাজ উদ্দিন বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় নগদ-কে নতুন ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলতে ডাক বিভাগের অনুমোদন নিতে বলা হয়েছে। নগদ তো সময়ই ডাক বিভাগের অনুমোদন নিয়েই নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলে।’

২০১৭ সালে থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেডের সঙ্গে ডাক বিভাগের চু্ক্তি হয়। এই চুক্তির ভিত্তিতে ২০১৯ সালের মার্চ থেকে ‘নগদ’ গ্রাহকদের মোবাইল আর্থিক সেবা দিয়ে আসছে। 

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে অংশীদারিত্বের জায়গা থেকে ডাক বিভাগ এবং ‘নগদ’ কর্তৃপক্ষ মালিকানার প্রক্রিয়ায় রয়েছে। দুই পক্ষের সঙ্গে সমঝোতার ভিত্তিতেই ডাক বিভাগ ৫১ শতাংশ এবং নগদ লিমিটেড ৪৯ শতাংশের মালিক হচ্ছে। যা এখন রাষ্টীয় আইন অনুযায়ী অনুমোদনের অপেক্ষায় রয়েছে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি