ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কৃষিপদক পেল এনআরবিসি ব্যাংক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৪, ৫ ফেব্রুয়ারি ২০২২

কৃষিখাতের উন্নয়নে বিশেষ অবদানের জন্য আরটিভি কৃষি পদক-২০২২ পেয়েছে এনআরবিসি ব্যাংক। প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের মাঝে স্বল্প সুদে সহজ অর্থায়নের মাধ্যমে কৃষিখাতের উন্নয়নে ভূমিকা রাখছে ব্যাংকটি। 

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল ও পরিচালক একেএম মোস্তাফিজুর রহমানের হাতে কৃষিপদক তুলে দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এবং মৎস্য  ও প্রাণিসম্পদমন্ত্রী  শ ম রেজাউল করিম। এ সময় অন্যদের মধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ন কবির বাবলু, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান সিটি ব্যাংকের  চেয়ারম্যান আজিজ আল কায়সার প্রমুখ উপস্থিত ছিলেন।

দেশের কৃষিকাজের সঙ্গে সম্পৃক্ত কৃষক, খামারি গবেষক, বিজ্ঞানী ও সম্প্রসারণকর্মীদের অবদানকে স্বীকৃতি ও তাদের উৎসাহ দিতে আরটিভি কৃষি পদক দিয়ে আসছে গত বছর থেকে। এ বছর ১০টি ক্যাটাগরিতে ৮ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে এ পদক দেওয়া হয়েছে। কৃষি উন্নয়নে বিশেষ অবদানের জন্য কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাককে আরটিভি কৃষি পদক আজীবন সম্মাননা দেওয়া হয়। এছাড়া সেরা কৃষি উদ্ভাবন ক্যাটাগরিতে প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই), ময়মনসিংহ এবং সেরা উদ্যোগ ক্যাটাগরিতে বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউন্ডেশনকে পদক দেওয়া হয়।   

ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল বলেন, প্রান্তিক পর্যায়ের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করছে এনআরবিসি ব্যাংক। কৃষিখাতে মাত্র ৮ শতাংশ সুদে ঋণ দিচ্ছি। গ্রামের মানুষের উন্নয়নে মাত্র ৯ শতাংশ সুদে ক্ষুদ্র ঋণ প্রকল্প চালু করেছি। এজন্য প্রত্যন্ত অঞ্চলের আমরা উপশাখা খুলছি। আমাদের লক্ষ্য নিজ ঘরে বসে প্রত্যন্ত গ্রামের মানুষও নিজের কর্মসংস্থানের সুযোগ পাক।  

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিকে বাণিজ্যিক করা সরকারের লক্ষ্য। আমরা চাই শিক্ষিত বিশেষ করে শহরের তরুণেরা কৃষিকাজে এগিয়ে আসুক, বাণিজ্যিক কৃষিতে বিনিয়োগে করুক। তা হলে খোরপোষের কৃষির বাণিজ্যিক কৃষিতে উত্তরণ ঘটবে। এনআরবিসি ব্যাংকের কার্যক্রমকে স্বাগত জানায়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি