ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

ঈদে ট্রেন টিকেট বিক্রিতে ইতিহাস গড়লো সহজ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১১, ২২ এপ্রিল ২০২২ | আপডেট: ২১:০০, ২৩ এপ্রিল ২০২২

রেলওয়ে টিকেটিং-এর ইতিহাসে এই প্রথম লক্ষ গ্রাহক সফলতার সাথে ঈদের টিকেট কাটছে। অবিশ্বাস্য হলেও অন্যান্য বছরের মতো সার্ভার ডাউনের মতো ভোগান্তির মুখোমুখি হতে হয়নি ঈদে ঘরমুখো মানুষের। এর পুরো কৃতিত্ব দিতে হবে সহজ-কে। ঈদের টিকেট বেচা-কেনার প্রথম দিনেই প্রতি মিনিটে অনলাইনে প্রায় ৫ লাখ হিট বা ট্র্যাফিক সফলতার সাথে পরিচালনা করতে পেরেছে সহজ। একই সাথে দেশব্যাপী ৭৭টি স্টেশনের কাউন্টারে সহজ-এর টিকেটিং সিস্টেম চলছে। যার মাধ্যমে যাত্রীদের ভোগান্তি অন্যান্যবারের তুলনায় অনেকাংশেই কমেছে। 

উল্লেখ্য, আজ সকাল ৮ টা থেকে থেকে ঈদের আগাম ট্রেন টিকেট বিক্রি শুরু হয়েছে। আজ যাত্রীরা কিনতে পারছেন আগামী ২৭ এপ্রিলের ট্রেন টিকেট। রেল সূত্রমতে, কাউন্টার এবং অনলাইন মিলিয়ে বিক্রি শুরুর প্রথম ঘন্টায় ৫০ হাজারেরও বেশি টিকেট বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে। বাংলাদেশ রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইট eticket.railway.gov.bd থেকে যাত্রীরা সফলতার সাথে টিকেট কাটতে পেরেছে বলে জানা যায়। 

রেলওয়ের টিকেটিংয়ে প্রথমবারের মতো অনলাইনে কিউ ম্যানেজমেন্ট নিশ্চিৎকরণের লক্ষ্যে থ্রটলিং প্রযুক্তি ব্যবহার করেছে সহজ। ফলে একদিকে যেমন লাখ লাখ হিট বা ওয়েবসাইট ট্র্যাফিক সুষ্ঠ ও পর্যায়ক্রমিকভাবে পরিচালনা করা গেছে, তেমনি নিশ্চিত হয়েছে ওয়েবসাইটের নিরাপত্তা। 

কর্তৃপক্ষের সাথে কথা বলে আরও জানা যায়, ২৩ এপ্রিল থেকে সাধারণ মানুষ যেনো স্বাচ্ছন্দ্যে ট্রেনের টিকেট ক্রয় করে নিরাপদে বাড়ি পৌঁছে প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারে সেটিই বাংলাদেশ রেলওয়ে ও সহজ-এর মূল লক্ষ্য। সহজ-এর আধুনিক প্রযুক্তির উপযুক্ত ব্যবহারের ফলে যুগান্তকারী সফলতা এসেছে রেলওয়ের টিকেট পরিচালনায়।

আরকে//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি