ঢাকা, শনিবার   ২৬ নভেম্বর ২০২২

নারী উদ্যোক্তাদের সহায়ক মাধ্যম হচ্ছে অনলাইন: বাণিজ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪, ৩০ মে ২০২২ | আপডেট: ১৫:৫৮, ৩০ মে ২০২২

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, করোনাকালীন সময়ে ই-কমার্স আমাদের জীবনের অংশ হয়ে গেছে। নারী উদ্যোক্তারা অনলাইনকে বিকল্প মাধ্যম হিসেবে ব্যবহার করে যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তা একটা উদাহরণ হয়ে থাকবে।

রোববার রাজধানীর ধানমণ্ডিতে ডিজিটাল কমার্স মেলার উদ্বোধন করতে গিয়ে একথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, “ই-কমার্সের যে কোনো সমস্যা ও প্রয়োজনে বাণিজ্য মন্ত্রণালয় অতীতে যেমন সাড়া দিয়েছে তেমনিভাবে ভবিষ্যতেও সাড়া দিবে। ই-ক্যাবের সঙ্গে যুক্ত থেকে এই বিপদের সময় ই-কমার্স উদ্যোক্তারা যেভাবে সেবা দিয়েছে তাতে আস্থার জায়গাটা বেশ শক্তিশালী হয়েছে।”

বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে রাজধানীর ম্যারিয়ট কনভেনশন সেন্টারে উদ্বোধনী অনুষ্ঠিত হয় ডিজিটাল কমার্স মেলা।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, “বাংলাদেশের প্রতিটি গ্রামই একদিন ডিজিটাল হবে। ডিজিটাল বাংলাদেশ যেমন একদিন অবিশ্বাস্য ছিল তা আজ বাস্তবায়ন হয়েছে। তেমনিভাবে বাংলাদেশের প্রতিটি গ্রাম একদিন ডিজিটাল পল্লী হবে এবং ঘরে ঘরে গড়ে উঠব ডিজিটাল উদ্যোক্তা।”

তিনি আরও বলেন, “ই-ক্যাবের উদ্যোগে যেভাবে ডিজিটাল কোরবানি হাটে পশু বিক্রি হয়েছে সেটাও আমাদেরকে ডিজিটাল কমার্সে আশার আলো দেখায়।”

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, অতিরিক্তি সচিব মো আব্দুর রহিম খান ও ই-ক্যাবের সাবেক প্রেসিডেন্ট রাজিব আহমেদ। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ই-ক্যাবের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল ও শুভেচ্ছা বক্তব্য রাখেন ই-ক্যাবের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ সাহাব উদ্দীন শিপন।

মেলায় অর্ধ শতাধিক উদ্যোক্তা তাদের দেশীয় পণ্যের পসরা সাজান। 

দেশের প্রথম মডেল ই-কমার্স ভিলেজ সাটুরিয়াকে ডিজিটাল পল্লী হিসেবে প্রতিষ্ঠা করতে মানিকগঞ্জের তাঁতের শাড়ি দিয়ে সাজানো হয় মেলার পসরা।

উদ্বোধনী অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে জাতির জনকের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বিশেষ আলোচনা সভায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ উপস্থাপন করেন ই-কমার্স স্টান্ডিং কমিটির রুরাল ভাইস চেয়ারম্যান জাহিদুজ্জামান সাঈদ।

এএইচ


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি