ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

সনদের অভাবে বিশ্ব বাজারে বঞ্চিত দেশের চামড়া শিল্প (ভিডিও)

তৌহিদুর রহমান

প্রকাশিত : ১৭:১২, ১৪ জুলাই ২০২২ | আপডেট: ১৭:১৪, ১৪ জুলাই ২০২২

চারশো বিলিয়ন ডলারের বৈশ্বিক চামড়া বাজার। পরিবেশ-বিষয়ক আন্তর্জাতিক একটি সনদের অভাবে সুবিধা নিতে পারছে না দেশের চামড়া শিল্প। হাতছাড়া হচ্ছে বিপুল সম্ভাবনা। 

চামড়া শিল্পের সম্ভাবনা অপার। কিন্তু এখাতের পরিবেশ-বিষয়ক আন্তজার্তিক প্রতিষ্ঠান লেদার ওয়ার্কিং গ্র“পের সনদ না থাকায় ইউরোপ-সহ পশ্চিমা দেশগুলোতে সরাসরি চামড়া রপ্তানি করা যাচ্ছে না। এখনকার বাজার মূলত চীন-কেন্দ্রিক। প্রতিযোগিতামূলক দাম থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ।

তবে বিদায়ী ২০২১-২২ অর্থবছরে এখাতের রপ্তানি বেড়েছে। এ সময় চামড়া, জুতা ও চামড়াজাত পণ্য রপ্তানি করে দেশ আয় করে ১২৪ কোটি ৫১ লাখ মার্কিন ডলার। আগের বছরের চেয়ে যা ৩২ দশমিক ২৩ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরে এখাতের রপ্তানি আয় ছিল ৯৪ কোটি ৪৭ লাখ ডলার। 

এদিকে, ২০৩০ সাল নাগাদ চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি করে ১০ বিলিয়ন ডলার আয় করতে চায় সরকার। তবে বাংলাদেশ ট্যানারি অ্যাসোসিয়েশন ছোট ছোট টার্গেট নিয়ে রপ্তানি বাড়াতে চায়।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সাখায়াত উল্লাহ বলেন, "আমাদের কিছু কাজ এখনো অসম্পন্ন আছে, এই কাজ দ্রুত সম্পন্ন  করা এবং আর আমাদের ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে সরকার কাজ করতেছে, আমরা সাহায্য করছি। এগুলো যদি আমরা অতি দ্রুত শেষ করতে পারি তাহলে আমরা আশা করি ২০২৫ সালের মধ্যে প্রায় তিন বিলিন এক্সপোর্ট করা আমারা কঠিন কিছু মনে করিনা।" 

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্রান্ড ভিউ রিসার্চ বলছে, ২০২৮ সাল পর্যন্ত চামড়া ও চামড়াজাত পণ্যের বৈশ্বিক বাজার উন্নীত হবে ৬২৪ বিলিয়ন ডলারে। যারমধ্যে ২৯৫ বিলিয়ন ডলার থাকবে জুতার দখলে। 

চামড়ার বিশ্ববাজার ধরতে কারখানায় কর্মপরিবেশ উন্নয়ন, পণ্যের বহুমুখীকরণ ও সক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।  

এসবি/ 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি