ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

চার দিনের ব্যবধানে আবারও বেড়েছে ডলারের দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৩, ২৫ জুলাই ২০২২

মাত্র চার চারদিনের ব্যবধানে আবারও বেড়েছে ডলারের দাম। এতে করে টাকার মান ২৫ পয়সা কমে প্রতি ডলার বিক্রি হয়েছে ৯৪ টাকা ৭০ পয়সা। এর আগে গত বৃহস্পতিবার (২১ জুলাই) ডলারের দাম বেড়েছিল ৫০ পয়সা। এ নিয়ে গত দুই মাসে ডলারের দাম বেড়েছে ৮ টাকা।

সোমবার (২৫ জুলাই) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে কিনতে খরচ করতে হচ্ছে ৯৪ টাকা ৭০ পয়সা। এ দিন বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে প্রতি ডলার বিক্রি করেছে ৯৪ টাকা ৭০ পয়সা। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম। তিনি বলেন, “বাংলাদেশ ব্যাংক সোমবার বিভিন্ন ব্যাংকের কাছে প্রতি ডলার ৯৪ টাকা ৭০ পয়সা করে বিক্রি করেছে। এটাই আজকের আন্তব্যাংক দর।”

এদিকে বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে— সোমবার খোলাবাজারে বা কার্ব মার্কেটে প্রতি ডলার বিক্রি হয় ১০২ থেকে ১০৫ টাকায় বিক্রি হয়েছে।

সূত্র জানায়— গত তিন মাসের ব্যবধানে ১৫ দফা বাড়ানো হয়েছে ডলারের দাম। আলোচ্য সময়ে টাকার মান কমেছে ৮ টাকা।

এর আগে, গত ২৯ মে দেশে ডলারের এক রেট ৮৯ টাকা বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু পরবর্তী সময়ে এই রেট উঠিয়ে দিয়ে ডলারের দর বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। এরপর ১১ বার বাড়ল ডলারের দাম।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি