ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

বিশ্ব অর্থনীতি মন্দার দিকে যাচ্ছে: আইএমএফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৫, ২৭ জুলাই ২০২২ | আপডেট: ২২:০১, ২৭ জুলাই ২০২২

বিশ্ব অর্থনীতি মন্দার দিকে যাচ্ছে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। 

স্থানীয় সময় মঙ্গলবার সংস্থার নতুন প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

এতে বলা হয়, বিশ্বের তিনটি বৃহত্তম অর্থনৈতিক অঞ্চলে স্থবিরতা ও মূল্যস্ফীতি পূর্বাভাসের চেয়ে বেশি হওয়ায় বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি মন্থর হচ্ছে। 

গেল এপ্রিলে দেয়া পূর্বাভাস থেকে চলতি বছর বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি দশমিক ৪ শতাংশ পয়েন্ট কমে ৩ দশমিক ২ শতাংশ হবে। এর মধ্যে এশিয়ার উদীয়মান ও উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোতে প্রবৃদ্ধি কমবে দশমিক ৮ শতাংশ এবং মূল্যস্ফীতি বাড়বে প্রায় দেড় শতাংশ। 

এ অবস্থা থেকে দ্রুত পুনরুদ্ধারের সম্ভাবনা ক্ষীণ বলেও সতর্ক করেছে সংস্থাটি। বিভিন্ন দেশকে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার তাগিদ দিয়েছে আইএমএফ। 

প্রতিবেদনে এ বছর মূল্যস্ফীতির পূর্বাভাস বৃদ্ধি করা হয়েছে। বলা হয়েছে, উন্নত দেশগুলোতে মূল্যস্ফীতির গড় হার দাঁড়াতে পারে ৬ দশমিক ৬ শতাংশ আর উদীয়মান ও উন্নয়নশীল দেশগুলোতে ৯ দশমিক ৫ শতাংশ। অর্থাৎ গত এপ্রিল মাসের তুলনায় মূল্যস্ফীতির পূর্বাভাস শূন্য দশমিক ৯ ও শূন্য দশমিক ৮ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

এবারের পূর্বাভাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়টি বারবার উঠে এসেছে। যুদ্ধের কারণে জ্বালানি ও খাদ্যমূল্য বৃদ্ধির পাশাপাশি সরবরাহ ব্যবস্থা ব্যাহত হচ্ছে। ফলে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি