ঢাকা, শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩

গ্যাস-বিদ্যুৎ সংকটে ব্যাহত হচ্ছে উৎপাদন (ভিডিও)

তৌহিদুর রহমান, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮, ৭ নভেম্বর ২০২২

গ্যাস-বিদ্যুৎ সংকটে পোশাক শিল্পের উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে অনেক কারখানা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছে বিকেএমইএ। সংকট উত্তরণে স্থলভাগ ও সাগরে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন জরুরি বলছেন বিশেষজ্ঞরা। 

পোশাক রপ্তানিতে হঠাৎ ভাটার টান। বৈশ্বিক মন্দার আশঙ্কায় ক্রয়াদেশ কমাচ্ছে বিদেশি ক্রেতা-প্রতিষ্ঠান। 

এমন পরিস্থিতিতে নতুন ধাক্কা শিল্পখাতে। গ্যাস-বিদ্যুৎ সংকটে ব্যাহত হচ্ছে উৎপাদন। প্রধান রপ্তানিখাত পোশাক শিল্পের উদ্যোক্তারা পড়েছেন বেশি সমস্যায়। প্রতিদিন গুণতে হচ্ছে লোকসান, বলছেন তারা। 

বিকেএমইএ নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, “গ্যাস সংকটের কারণে ফ্যাব্রিক্স তৈরি করতে পারছিনা। র-ম্যাটারিয়ালস যোগান দিতে পারছে না, বাধ্য হয়ে বিদেশ থেকে আমদানি করতে হচ্ছে। আমদানি যখন বেড়ে যাবে তখন রিজার্ভ আরও কমবে।”

যেসব কাঁচামাল দেশে উৎপাদন করা হয়, গ্যাস সংকটের কারণে সেগুলোও বাড়তি খরচে আমদানি করতে হচ্ছে বলে জানান উদ্যোক্তারা।  

নিরবিচ্ছিন্ন গ্যাস সরবারাহ ছাড়া সমস্যার সমাধান দেখেছে না বিকেএমইএ।

মোহাম্মদ হাতেম আরও বলেন, “সলিউশন একটাই, গ্যাস সংকটের সমাধান করতে হবে। নচেৎ এই সংকটের সমাধান হবে না। সামনে ভয়াবহ পরিস্থিতি লক্ষ্য করতেছি। যে কোনো সময়ে যে কোনো প্রতিষ্ঠান-ফ্যাক্টরি বন্ধ হয়ে যেতে পারে।”

বৈশ্বিক বাস্তবতায় গ্যাস আমদানি ব্যয় সাপেক্ষ এবং কঠিন। তাই পরিস্থিতি উত্তরণে নিজস্ব গ্যাসের বিকল্প দেখছেন না বিশেষজ্ঞরা। তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন বাড়ানোর দিকে মনোযোগ দেয়ার পরামর্শ তাদের।

ভূতত্ত্ববিদ ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক বদরূল ইমাম বলেন, “প্রাকৃতিক গ্যাস এবং কয়লার আধিক্য আছে আমাদের। এ দুটিকে যদি আমরা ভালোভাবে ব্যবহার করতে পারি, এটার উপর প্রচুর অনুসন্ধান এবং উত্তোলনের ব্যবস্থা করতে পারি তবে বাংলাদেশে জ্বালানির সংকট হবে না। এখন পৃথিবীর সব জায়গায় সংকট। ট্রেন আপনার সামনে দিয়ে চলে গেছে, আপনি ট্রেনে উঠেননি। এখন আপনাকে ট্রেনের পেছনে দৌড়াতে হবে, সহজভাবে উঠতে পারবেন না।”

কঠিন এই সময়ে বিদেশি কোম্পানির পাশাপাশি দেশীয় কোম্পানিকেও তেল-গ্যাস অনুসন্ধানে কাজে লাগানোর পরামর্শ বিশেষজ্ঞদের।

এএইচ


Ekushey Television Ltd.

© ২০২৩ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি