ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

আইসিসি বাংলাদেশ ব্যাংকিং কমিশন সভা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৭, ২২ নভেম্বর ২০২২

আইসিসি বাংলাদেশ সচিবালয়ে আইসিসি বাংলাদেশ ব্যাংকিং কমিশনের সভা অনুষ্ঠিত হয়েছে। গত ২০ নভেম্বর ব্যাংকিং কমিশনের চেয়ারম্যান মুহাম্মদ এ. (রুমী) আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। বর্তমান অস্থির বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে আইসিসি বাংলাদেশ ব্যাংকিং কমিশনের বর্তমান, ভবিষ্যত কার্যক্রম এবং উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করা হয় যা আর্থিক প্রতিষ্ঠান এবং মোট সরবরাহ চেইনকে প্রভাবিত করছে। চেয়ারম্যান আলী আইসিসি প্যারিস এবং আইসিসি বাংলাদেশ উভয় ব্যাংকিং কমিশনের উদ্দেশ্য তুলে ধরেন।

কমিটি কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার জন্য কয়েকটি ফোকাস গ্রুপ গঠন করার সিদ্ধান্ত নিয়েছে এবং নীতি নির্ধারকদের তাদের বিবেচনার জন্য কিছু সুপারিশ করবে। ফোকাস গোষ্ঠীগুলির জন্য নির্বাচিত ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে আন্তর্জাতিক বাণিজ্য অর্থায়ন, জলবায়ু, আর্থিক প্রতিষ্ঠান সমূহের সামাজিক কার্যক্রম এবং টেকসই অর্থায়ন, আর্থিক প্রতিষ্ঠানের ডিজিটালাইজেশন এবং সাইবার নিরাপত্তা, ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট: প্রতারণার ঝুঁকি ব্যবস্থাপনাসহ ডিফল্ট ঋণ কমাতে লোন পোর্টফোলিও পরিচালনা করা, MSME  এবং ব্যাঙ্কবিহীন খাতে আর্থিক পরিষেবা সম্প্রসারণ এবং আর্থিক খাতে জেন্ডার ভিত্তিক সমস্যা; অর্থায়ন ও কর্মসংস্থান (এইচআর) এ অ্যাক্সেসের সমস্যা ইত্যাদি।

পুনর্গঠিত আইসিসি বাংলাদেশ ব্যাংকিং কমিশনে উপস্থিত ছিলেন বিআইবিএমের সুপারনিউমারারি প্রফেসর এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মোঃ আহসান উল্লাহ; সোস্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ড. মো. মাহবুব-উল-আলম; ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক; ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মোঃ আলী; মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান; প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হাসান ও রশিদ; ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মিস হুমাইরা আজম; খোন্দকার মোর্শেদ মিল্লাত, প্রধান উপদেষ্টা, সাসটেইনেবল ফাইন্যান্স, গ্রীনটেক ফাউন্ডেশন বাংলাদেশ এবং সাবেক পরিচালক, সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক; ইস্টার্ন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন; বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের অধ্যাপক ও পরিচালক (প্রশিক্ষণ), প্রফেসর শাহ মোঃ আহসান হাবীব। আইসিসি বাংলাদেশের মহাসচিব আতাউর রহমান।
 
পুনর্গঠিত ব্যাংকিং কমিশনের অন্য সদস্যরা হলেন পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমেদ চৌধুরী; সামিট অ্যালায়েন্স বন্দরের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলী জওহর রিজভী; ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন; সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন; এইচএসবিসি বাংলাদেশের সিইও মোঃ মাহবুব উর রহমান; আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম শাহ আলম সরওয়ার; স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নেসার এজাজ বিজয় এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির।

আইসিসি বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান আইসিসি বাংলাদেশ ব্যাংকিং কমিশনের সদস্য হওয়ার আমন্ত্রণ গ্রহণ করার জন্য সদস্যদের ধন্যবাদ জানান এবং আশা প্রকাশ করেন যে ব্যাংকিং সেক্টরে তাদের বিশাল অভিজ্ঞতার ভিত্তিতে তাদের পরামর্শ/সুপারিশ নীতি নির্ধারকদের জন্য অত্যন্ত সহায়ক হবে। 
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি