ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ঢাকায় প্রথমবারের মতো শতভাগ রিসাইকেল পণ্যে উৎপাদিত কাপড়ের ব্র্যান্ড চালু 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২১, ১৫ মার্চ ২০২৩ | আপডেট: ১৭:২২, ১৫ মার্চ ২০২৩

প্রথমবারের মতো বাংলাদেশে প্রায় শতভাগ রিসাইকেল করা পণ্য দিয়ে তৈরি কাপড়ের ফ্যাশনেবল পোশাক নিয়ে এসেছে ফ্যাশন ব্র্যান্ড রি/ড্রেস।  আজ ১৫ মার্চ বুধবার বাংলাদেশে এই ফ্যাশন ব্র্যান্ডটি চালু হচ্ছে। রি/ড্রেসের কাপড় ও ডিজাইনে তৈরি পোশাকগুলো আজ থেকে ফ্রেন্ডশিপ কালারস অফ দ্য চার্স ও ইয়েলোতে পাওয়া যাবে। শিগগিরই আড়ংয়ের তেজগাঁও মাল্টি-ব্র্যান্ড আউটলেটের ভিতরে ‘তাগা’ শপ-ইন-শপে’ও রি/ড্রেসের কাপড়গুলো পাওয়া যাবে। 

প্লাস্টিকের বোতল এবং সুতির বর্জ্য থেকে উৎপাদিত নরম এই কাপড় বাতাস চলাচল করতে পারে এমন বুননে তৈরি। এই কাপড়ে তৈরি রি/ড্রেসের পোশাকগুলো নারী-পুরুষ উভয়ের জন্যই উপযোগী। 

রি/ড্রেস একটি সামাজিক উদ্যোগ-এই প্রতিষ্ঠানটির লাভ দায়িত্বশীল ফ্যাশন প্রচারেই ব্যয় করা হয়। বাংলাদেশকে বিশ্বের অন্যতম বৃহৎ তুলা রিসাইক্লিং কেন্দ্র হিসেবে পরিচিত করার লক্ষ্যে কাজ করছে এই ফ্যাশন ব্র্যান্ডটি।

ফেলে দেয়া বিভিন্ন পণ্য রিসাইকেল করে প্রায় উন্নতমানের কাপড় তৈরির জন্য রি-ড্রেস স্থানীয় রি-সাইক্লিং কারখানা এবং গার্মন্টেসগুলোর সঙ্গে কাজ করছে। এ কাপড়ের শতভাগ ফাইবার (কিছু কাপড়ে ৫% বা তার কম নন-রিসাইকেল ফাইবার থাকতে পারে) এবং ৪০% তুলা রিসাইকেল করা। এতে কিছু প্লাস্টিকের বোতল রিসাইকেল করে তৈরি পলিয়েস্টারও মেশানো হয়। 

সরল রেখায় বোনা ও মৌলিক রঙের আরামদায়ক এই ফ্যাশনেবল পোশাকগুলো গ্রীষ্মকালে পরার জন্য উপযুক্ত। এগুলো আনুষ্ঠানিকভাবে বা সাধারণভাবে সবাই পরতে পারবে। দক্ষিণ এশিয়ায় প্রচলিত পোশাকের ধরণ বিবেচনা করে রি/ড্রেসের ডিজাইনাররা সব বয়সের জন্য উপযোগী একটি সমসাময়িক ফ্যাশনের সংগ্রহ নিয়ে এসেছে। 

রি/ড্রেসের একজন শুভানুধ্যায়ী শিল্পী, কোরিওগ্রাফার ও কনটেন্ট ক্রিয়েটর রিদি শেখ বলেন, জলবায়ু মারাত্বকভাবে পরিবর্তন হচ্ছে। এ বিষয়টি খেয়াল রেখে সবারই পণ্যের পুর্ণব্যবহারকে সমর্থন করা উচিত। সব বয়সী নারী-পরুষের জন্য উপযোগী রি/ড্রেসের কাপড়। তাই আমি রি/ড্রেস পছন্দ করি। 

রি/ড্রেসের টেক্সটাইল প্রযুক্তি বিভাগের স্বেচ্ছাসেবক দলের নেতৃত্বে থাকা ছাত্র জাহিদুল ইসলাম বলেন, “আমার কাপড় কোথা থেকে এসেছে তা নিয়ে আমি সব সময় সতর্ক থাকি এবং পছন্দমতো কাপড় তৈরির ক্ষেত্রেও দায়িত্বশীল হতে চাই”। 

লন্ডনে ২০২২ সাল থেকে এবং ঢাকার পপ-আপ ইভেন্টের মাধ্যমে রিসাইকেল পণ্যে উৎপাদিত এই কাপড়গুলো পাওয়া যেতো। এখন থেকে ফ্রেন্ডশিপ কালারস অফ দ্য চার্স (হাউস ৪০, প্রথম তলা, রোড ১২, ই, বনানীতে) এবং ইয়েলো গুলশান ফ্ল্যাগশিপ স্টোরে রি/ড্রেসের এই পোশাকগুলো পাওয়া যাবে। শিগগিরই আড়ং তেজগাঁও মাল্টি-ব্র্যান্ড আউটলেটের ‘তাগা শপ-ইন-শপে’ আসবে এই কাপড়গুলো। প্রতিটি আউটলেটে রি/ড্রেসের পোশাকগুলোর আলাদা বিশেষত্ব রয়েছে। যেমন- ফ্রেন্ডশিপ কালারস অফ দ্য চার্স-এ নীল রঙের, ইয়েলোতে অরজিনাল কালেকশন গুরুত্ব পেয়েছে এবং আড়ং-এ ‘তাগা’র সহযোগী হিসেবে থাকবে রি/ড্রেস। 

শুভানুধ্যায়ী ও ফ্যাশন/টেকনোলজির শিক্ষার্থীদের নিয়ে গঠিত রি/ড্রেসের স্বেচ্ছাসেবক দলের সদস্যরা আলোচনা, প্রদর্শনী, ট্রেড শো, পপ-আপ মেলা, স্কুলে বুথের মাধ্যমে কাপড়ের পাশপাশি ফেলনা পণ্যকে রিসাইকেল করে পুনরায় ব্যবহারের জন্য প্রচারনা চালাচ্ছে। 
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি