ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বিবিএস’র তথ্যের সঙ্গে একমত নয় বাংলাদেশ ব্যাংক

মেহেদী হাসান

প্রকাশিত : ২২:০২, ২৫ এপ্রিল ২০২৪ | আপডেট: ২২:০৬, ২৫ এপ্রিল ২০২৪

দেশের ২৮ শতাংশ মানুষ আর্থিক অন্তর্ভুক্তির আওতায় রয়েছে জানিয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএস যে তথ্য প্রকাশ করেছে, তার সাথে একমত নয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রিয় ব্যাংক বলছে, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএসের মাধ্যমে এখন পর্যন্ত দেশের অন্তত অর্ধেক জনগোষ্ঠিকে ফাইন্যান্সিয়াল ইনক্লুশনের আওতায় আনা সম্ভব হয়েছে। তবে এ নিয়ে সৃষ্ট বিভ্রান্তি বা বিতর্ক দূর হওয়া দরকার বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

দেশের মানুষকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় তথা ব্যাংকিং সেবার মধ্যে আনতে কেন্দ্রীয় ব্যাংক ও সরকার গত দু’দশকে একের পর এক উদ্যোগ নিয়েছে। কিন্তু বিবিএস পরিচালিত এক জরিপ বলছে, দেশে প্রতি চারজনের তিন জনেরই এখনও কোন ব্যাংক অ্যাকাউন্ট নেই। তাদের হিসাবে ১৫ বছরের বেশি বয়সী ৭২ শতাংশ মানুষেরই ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানে কোনো অ্যাকাউন্ট নেই। 

তবে কেন্দ্রীয় ব্যাংক বলছে, কীসের ভিত্তিতে বিবিএস এই তথ্য দিয়েছে তাদের জানা নেই। দেশে বর্তমানে ১১ কোটিরও বেশি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসে অ্যাকাউন্ট আছে ২২ কোটিরও বেশি। সব মিলিয়ে দেশের অর্ধেকেরও বেশি জনগোষ্ঠি আর্থিক অন্তর্ভুক্তির মধ্যে রয়েছে। 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, “ডাটা ডেফিনেশন কোনটা সেটা আগে বুঝতে হবে। শুধুমাত্র ব্যাংক অ্যাকাউন্টের কথা বলা হয়েছে নাকি ব্যাংক-এমএফ অ্যাকাউন্ট মিলিয়েছে। সুতরাং এই জায়গাটা আগে পরিষ্কার হতে হবে। আমাদের এসেসমেন্ট ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ৫০ শতাংশের উপরে।”

সরকারেরই দুটি সংস্থার তথ্যের এমন পার্থক্যের ব্যাপারে মন্তব্য করা মুশকিল, বলছেন অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর। তবে শুধুমাত্র ব্যাংক অ্যাকাউন্ট দিয়ে আর্থিক অন্তর্ভুক্তি হিসাব করা যাবে না বলছেন তিনি। 

এদিকে, এমন পরিস্থিতির মাঝেই কর-ব্যবস্থার অটোমেশনসহ ক্যাশলেস সোসাইটি তৈরির কথা ভাবছে সরকার। এ ক্ষেত্রে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিতে সহয়তা করছে বলে মত তার। 

ড. আহসান এইচ মনসুর বলেন, “এখানে এটা সুযোগ হচ্ছে যে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসটা ব্যাংকিং খাতের বাইরে থেকেও আমি ফাইন্যান্সিয়াল নেটওয়ার্কের মধ্যে ক্যাসলেস সোসাইটির মধ্যে চলে যেতে পারি। আমি আমার কেনাকাটা সবই করতে পারি, মোবাইল অ্যাপের মধ্যে টাকাও কিছু রাখতে পারি।”

দরিদ্র প্রান্তিক জনগোষ্ঠিকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনা একটি চ্যালেঞ্জ বলেও উল্লেখ করেন এই অর্থনীতিবিদ। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি