ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ঢাকা স্কুল অব ইকোনমিক্সের উদ্যোক্তা সম্মেলন সম্পন্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৬, ২০ জানুয়ারি ২০১৯

দেশে নতুন উদ্যোক্তাদের জন্য বিভিন্ন ধরনের তথ্যের প্রয়োজন হয়; কিন্তু উদ্যোক্তা, তাদের বিভিন্ন প্রতিষ্ঠানের বাস্তব অবস্থা নিয়ে কোনো সমন্বিত ও বিশ্বাসযোগ্য ডাটা ব্যাংক তথ্যভাণ্ডার নেই। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের তথ্যভাণ্ডার এখন সময়ের দাবি। বিশেষত যারা উদ্যোক্তা হতে চান, তাদের জন্য এটি যথেষ্ট সহায়ক হতে পারে।

শনিবার রাজধানীর ইস্কাটনে দুই দিনব্যাপী উদ্যোক্তা সম্মেলন ও প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে তারা এ ইস্যুটি সামনে আনেন। অর্থনীতিবিদ ও ঢাকা স্কুল অব ইকোনমিক্সের (ডিএসসিই) উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সমন্বয়কারী প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ডিএসসিইর গভর্নিং বডির চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।
আয়োজক প্রতিষ্ঠান ডিএসসিইর পক্ষ থেকে জানানো হয়, উদ্যোক্তা সংক্রান্ত ডাটা ব্যাংক প্রতিষ্ঠায় প্রতিষ্ঠানটি এ লক্ষ্যে একটি উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটির উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সমন্বয়কারী ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, তার বিভাগ উদ্যোক্তা সম্পর্কিত ডাটা ব্যাংক তৈরি করছে। এ ধরনের ডাটা ব্যাংক দেশে এখনো প্রতিষ্ঠিত হয়নি।

এ সময় তিনি বলেন, উদ্যোক্তা তৈরির ঢাকা স্কুল অব ইকোনমিক্স সরকার, পরিকল্পনা কমিশন, ব্যাংক ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর (এনজিও) মধ্যে যোগসূত্র স্থাপনে সহযোগিতা করতে চায়।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলন, অর্থনীতি এগিয়ে নিতে হলে ইনোভেশন বা উদ্ভাবন প্রয়োজন। নতুন উদ্যোক্তা তৈরি হতে হবে। ডিএসসিই অভিজ্ঞদের সঙ্গে নতুনদের যোগসূত্র তৈরি করতে কাজ করে যাচ্ছে। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. আইনুল ইসলাম, মোস্তফিজুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, ওয়ান ফার্মা লিমিটেড এবং মো ফকরুজ্জামান, সোর্স এজ গ্রুপের চেয়ারম্যান, ডিএসসিইর উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রেহানা পারভীন প্রমুখ।

আয়োজনে ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ তরুণ উদ্যোক্তারা ১৫টি গ্রুপে নতুন ব্যবসায়িক আইডিয়া তুলে ধরেন। এতে যৌথভাবে চ্যাম্পিয়ন হন সাজ্জাদ বিপ্লব ও উম্মুন নাহার আজমী এবং সাহানোয়ার সাইদ শাহীন।


এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি