ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

২৭ মার্চ থেকে শুরু হচ্ছে ফুড এন্ড এগ্রো এক্সপো

প্রকাশিত : ০০:০৫, ২০ মার্চ ২০১৯ | আপডেট: ০০:১০, ২০ মার্চ ২০১৯

৪র্থ ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯ শুরু হচ্ছে। আগামী ২৭-৩০ মার্চ ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এর আয়োজন করছে সেমস গ্লোবাল। বাংলাদেশ, ভারত, চীন, থাইল্যান্ড, মালেশিয়া, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত, প্যালেষ্টাইন, জার্মানি, ইতালি, জাপানের সকল ধরনের কৃষিজাত উদ্ভাবনী পণ্য ও সেবা, যন্ত্রাংশ, ক্যামিক্যাল, প্যাকেজিং ও প্রক্রিয়াজাতকরণ বিষয়াদি প্রদর্শণ করা হবে।

সোমবার এ উপলক্ষে ইকোনোমিক রিপোর্টার্স ফোরামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

উক্ত সম্মেলনে উপস্থিত ছিলেন সেমস্ গ্লোবাল ইউএসএ এন্ড এশিয়া প্যাসিফিকের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মিস. মেহেরুন এন. ইসলাম। এছাড়া আরও উপস্থিত ছিলেন তানভীর কামরুল ইসলাম, এক্সিকিউটিভ ডিরেক্টর, সেমস্ বাংলাদেশ, নঈম শরিফ, হেড অব মার্কেটিং এন্ড কমিউনিকেশন, সেমস্ বাংলাদেশ এবং আসিফ আরমান, ইন্টারন্যাশনাল কর্ডিনেশন, সেমস্ বাংলাদেশ।

উক্ত প্রদর্শণীর পাশাপাশি “৪র্থ পোল্ট্রি এন্ড লাইভস্টক বাংলাদেশ ইন্ট্যারন্যাশনাল এক্সপো-২০১৯”, “৪র্থ এগ্রো ক্যামিক্যাল বাংলাদেশ এক্সপো-২০১৯” এবং “ইন্টারন্যাশনাল প্রিন্টিং এ্যান্ড প্যাকেজিং এক্সপো-২০১৯” অনুষ্ঠিত হবে।

ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো বাংলাদেশের খাদ্য শিল্পের একমাত্র আন্তর্জাতিক বৃহত্তম প্রদর্শনী। উক্ত প্রদর্শনীতে খাদ্য, পাণীয়, কৃষি ও বনজ পণ্য, বিভিন্ন ধরনের যন্ত্রাংশ, পোল্ট্রি পণ্যসামগ্রী, লাইভস্টক, মৎস ও কৃষি পণ্যসহ অন্যান্য প্রয়োজনীয় সেবা প্রদর্শন করা হবে। এছাড়াও কৃষিতে ব্যবহৃত বিভিন্ন ধরনের ক্যামিক্যাল, যন্ত্রাংশ, প্যাকেজিং ও প্রক্রিয়াজাতকরণ বিষয়াদি প্রদর্শিত হবে। উক্ত আন্তর্জাতিক প্রদর্শনীতে উৎপাদিত খাদ্যের বেকারি ও খুচরা শিল্পের পণ্য সামগ্রী, হোটেল, রেষ্টুরেন্ট ও অন্যান্য সেবার যন্ত্রাংশ এবং আধুনিক প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হবে। এ প্রদর্শনীটি এগ্রো শিল্পের দ্রুত উন্নয়ন ও নিত্য নতুন প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে এবং বাজার বৃদ্ধির জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে যা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক হবে। এগ্রো শিল্পের উন্নয়নের জন্য গত ০৫ (পাঁট) বছর যাবৎ এ প্রদর্শনী এক নতুন মাইলফলক হিসেবে কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, সেমস্ গ্লোবাল ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে বিগত ২৭ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহু জাতিক প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। বর্তমানে সংস্থাটি বিশ্বের ৭টি দেশে - সেমস্ ইউএসএ, সেমস্ চায়না, সেমস্ ইন্ডিয়া, সেমস্ বাংলাদেশ, সেমস্ শ্রীলংকা, সেমস্ মরক্কো এবং সেমস্ ব্রাজিল নামে নিজস্ব অফিস পরিচালনা করছে এবং ৪টি মহাদেশে তার কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া, আরো ১০টি দেশে এ্যাসোসিয়েট শাখার মাধ্যমে বছরে ৪০টিরও বেশি আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজন করছে।

সেমস বাংলাদেশ কর্তৃক আয়োজিত “৪র্থ ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯ প্রদর্শনীতে প্রস্তুতকারক ও সরবরাহকারীদের জন্য তাদের পণ্য ও সেবা প্রদর্শনের জন্য একটি ওয়ান স্টপ ও প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এজেন্ট, পরিবেশক, আমদানিকারক, ট্রেডিং কোম্পানী, পাইকারী ও খুচরা বিক্রেতা এবং হোটেল ব্যবসার সাথে জড়িত ব্যবসায়ীদের জন্য প্রদর্শনীটি এক সেতুবন্ধন হয়ে কাজ করবে।

সেমস্ গ্লোবাল ও বি.এস.এ.এফ.ই ফাউন্ডেশন এর যৌথ আয়োজনে উক্ত প্রদর্শনীতে আগত ব্যবসায়ীদের জন্য খাদ্য নিরাপত্তা বিষয়ে একটি সেমিনারের ব্যবস্থা করা হয়েছে। এ বছরের “৪র্থ ফুড এন্ড এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯” প্রদর্শনীর ব্রডকাস্ট পার্টনার- ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন; মিডিয়া পার্টনার - দ্যা ডেইলি স্টার, দৈনিক সমকাল, রেডিও পার্টনার - রেডিও টুডে ৮৯.৬ এফএম; ম্যাগাজিন পার্টনার - ফিনটেক ও আইস বিজনেস টাইমস্ স্বাদকাহন, মিডিয়া মনিটরিং পার্টনার - রায়ান্স আর্কাইভ লিমিটেড। এছাড়া, হসপিটালিটি পার্টনার - এ্যাট আর্থ বিডি প্রা: লি:, ক্রিয়েটিভ পার্টনার - মার্কেট এজ লি: ও আইটি আর্টনার - আমার টেক।

মেলা প্রতিদিন সকাল ১০.৩০ থেকে সন্ধ্যা ৮.৩০ পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি