ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

সাভারে ব্যাংক এশিয়ার উচ্চশিক্ষা বৃত্তি প্রদান

প্রকাশিত : ১৭:০৮, ৬ এপ্রিল ২০১৯ | আপডেট: ১০:৫৭, ৭ এপ্রিল ২০১৯

রাজধানী ঢাকার অদূরে সাভারে ব্যাংক এশিয়ার পক্ষ থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পল্লী এলাকার মেধাবী শিক্ষার্থীদের মাঝে উচ্চশিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে।

শনিবার দুপুরে সাভারের এনাম মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালের অডিটরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে এ বৃত্তি প্রদান করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এসময় দেশের বিভিন্ন  বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮৯ শিক্ষার্থীকে এ বৃত্তি প্রদান করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জাতির জনকের স্বপ্নকে বাস্তবায়নে বেসরকারী ব্যাংক হিসাবে ব্যাংক এশিয়ার উচ্চশিক্ষা বৃত্তি প্রদান কার্যক্রমের প্রশংসা করে বলেন, দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষিত জাতির কোন বিকল্প নেই। জননেত্রী শেখ হাসিনা দিনরাত দেশের জন্যে কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন,বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হলেও দারিদ্রতার হার শতকরা ২২ শতাংশ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ সালের মধ্যে হার কমে ১২ শতাংশে চলে আসবে। পাশাপাশি অতি দারিদ্রতার হারও কমে শতকরা ৫ শতাংশে চলে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে ব্যাংক এশিয়ার পরিচালক এনাম চৌধূরী বলেন,আর্থিক প্রতিষ্ঠান হিসাবে ব্যাংক এশিয়া সবসময়ই সমাজের প্রতি দায়বদ্ধতা অনুভব করে এবং সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রম (সিএসআর) যথাযথভাবে সম্পাদক করে আসছে। ব্যাংক এশিয়া প্রতিবছর গ্রামীণ শাখাগুলোর মাধ্যমে পল্লী অঞ্চলের সামর্থহীন পরিবারের মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা বৃত্তি প্রদান করে থাকে।

এসব মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার পথ নিশ্চিত করতে ২০০৫ সাল থেকে ব্যাংক এশিয়া উচ্চশিক্ষা বৃত্তি প্রদান কার্যক্রম শুরু করে। চলতি বছর এ বৃত্তির জন্য ১৮৩ জন মেধাবী শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। বৃত্তি প্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থীকে প্রতি মাসে ৩ হাজার টাকা হিসাবে আগামী ৫ বছর এই আর্থিক অনুদান প্রদান করা হবে।

এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গনি, সাভার সরকারী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল হালীম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইইবি) পরিচালক ড. শেখ মোহাম্মদ রাফিউল হক, সহযোগী অধ্যাপক ড. আইরিন আক্তার, আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল্লাহ হেল কাফি, ব্যাংক এশিয়া লিমিটেড এর পরিচালক এনাম চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক মো.আরফান আলী , ব্যাংক এশিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আমিনুল ইসলামসহ আরও অনেকে।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি