ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

জোবাইকঃ ঢাবি ক্যাম্পাসে `ডিউ-চক্কর’ যাত্রা শুরু

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২০:১৪, ১৬ অক্টোবর ২০১৯ | আপডেট: ২১:০১, ১৬ অক্টোবর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অ্যাপভিত্তিক সাইকেল সেবা জোবাইক 'ডিউ-চক্কর' আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ বুধবার টিএসসির পায়রা চত্বরে আনুষ্ঠানিকভাবে জোবাইক কর্মসূচির উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর উদ্যোগে ক্যাম্পাসে অ্যাপভিত্তিক এই সাইকেল সেবা কর্মসূচি চালু হয়েছে।একশটি বাইসাইকেল নিয়ে এই সেবার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হলো।

ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস ঈ নোমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।এছাড়াও ডাকসু’র ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রব্বানী,বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী, ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার, তানভীর হাসান সৈকত, চিবল সাংমা, জোবাইক কোম্পানির প্রতিষ্ঠাতা মেহেদী রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নওফেল উপস্থিত সকলকে কার্বন মুক্ত পরিবেশ নিশ্চিত করতে জো-বাইক ব্যবহার করার আহ্বান জানান। এছাড়া, উপস্থিত ছাত্র নেতাদের প্রতি দায়িত্ববান এবং শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ক্যাম্পাসে পরিবহন খাতের উন্নয়নে ‘জোবাইক’ কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ‘জোবাইক’ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের সময় সাশ্রয় হবে এবং পরিবহন ব্যয় কমবে বলে তিনি আশা প্রকাশ করেন।

কার্বন মুক্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস’স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জো-বাইক সেবা চালু হয়েছে বলে দাবি করেন শামস ঈ নোমান।

জো বাইক হচ্ছে একটি ফোনের অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীকে কাছাকাছি সাইকেল ভাড়া পেতে সহায়তা করে। আগে ব্যবহারকারীকে আ্যপসটি ডাউনলোড করতে হবে এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে একাউন্ট তৈরি করতে হবে। তারপরে ব্যবহারকারীদের তাদের বাইকগুলি আনলক করতে কি কোড স্ক্যান করতে হবে।এজন্য ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধ করতে হবে।

টিআর/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি