ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

জাবিতে আন্দোলনকারীদের নতুন কর্মসূচী

জাবি সংবাদদাতা

প্রকাশিত : ২৩:৩৪, ৫ মার্চ ২০২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে নতুন কর্মসূচী ঘোষণা করেছে উপাচার্য বিরোধী শিক্ষক-শিক্ষার্থীরা। নতুন কর্মসূচীর অংশ হিসেবে আগামীকাল দুপুর তিনটায় প্রতিবাদী সমাবেশ, ৮ ও ৯ই মার্চ গণ সংযোগ ও প্রচারণা এবং ১০ই মার্চ বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে প্রতিবাদী পতাকা মিছিল করবে আন্দোলনকারীরা।

বৃহস্পতিবার দুপুর সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে কর্মসূচী ঘোষণা করেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’র সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন।

এসময় অধ্যাপক রায়হান রাইন বলেন, দুর্নীতির তদন্তে রাষ্ট্রীয় নির্লিপ্ততায় উপাচার্য আবারো উন্নয়নের মহা-পরিকল্পনা লঙ্ঘন করেছে। এতে দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতিও প্রশ্নবিদ্ধ হচ্ছে।

এর আগে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদের সভাপতি আরমানুল ইসলাম খান বলেন, জাবিতে কোন বিচার না হওয়ায় উপাচার্য এখানে দুর্নীতির মেলা বসিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ১৮জন শিক্ষক এবং বিভিন্ন অফিসে প্রায় ২০ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগে প্রায় দেড় কোটি টাকার আর্থিক লেনদেনের গুঞ্জন উঠেছে। এছাড়া ৬টি নতুন হলের টেন্ডার প্রক্রিয়ায় প্রায় সাড়ে ২২ কোটি টাকা সংগ্রহ ও ছাত্রলীগ নেতাদের হলে টাকা পৌঁছে দেওয়ার আলামত আছে। পরিবহন অফিসের দায়িত্বশীল শিক্ষকের বিরুদ্ধেও বিশাল অংকের আর্থিক দুর্নীতিতে সম্পৃক্ততা রয়েছে। 

কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ডাকসুর জিএস গোলাম রাব্বানীর ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া একটি স্ট্যাটাস উদ্ধৃতি দিয়ে আন্দোলনকারীরা বলেন, উপাচার্যের দুর্নীতিতে ছাত্রলীগের সংশ্লিষ্টতার পাশাপাশি আওয়ামী লীগের উচ্চ পদস্থ নেতাদের যোগসাজশ রয়েছে এবং আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর কবির নানকের ভাগ্নে টাকার বিনিময়ে ঠিকাদারির কাজ পেয়েছে। এ সংক্রান্ত একটি কল লিস্টও ফেসবুকে ফাস হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি মিখা পীরেগু, সাধারণ সম্পাদক রাকিবুল রনি, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্ক্সবাদী) সভাপতি মাহাথির মোহাম্মাদ, সাধারণ সম্পাদক সুদীপ্ত দে, সাংস্কৃতিক জোটের সভাপতি দীপঙ্কর দীপ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি