ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

অনলাইনে নিয়মিত পাঠদান করছে চেরী ব্লোসমস ইন্টারন্যাশনাল স্কুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৩, ১৯ আগস্ট ২০২০

বৈশ্বিক মহামারি নোভেল করোনাভাইরাসের কারণে দেশের শিক্ষার্থীরা সবচেয়ে বেশি হুমকির মুখে পড়েছে। অচলাবস্থা তৈরি হয়েছে গোটা শিক্ষা ব্যবস্থায়। কার্যত সারা পৃথিবীর শিক্ষাব্যবস্থাই এখন অনিশ্চয়তায় পড়েছে। এই অনিশ্চিত পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্ষতির হাত থেকে রক্ষা করতে বাংলাদেশ সরকারের নির্দেশনায় চালু হয়েছে অনলাইন শিক্ষা কার্যক্রম।

ঢাকার মিরপুরে অবস্থিত চেরী ব্লোসমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ অনলাইন ভিত্তিক প্লাটফর্ম Champs21.com এর লাইভ বিডি.কম ব্যবহার করে লকডাউনের পর থেকেই নিয়মিত অনলাইন ক্লাস সকাল ৯ টা থেকে ৪ টা পর্যন্ত ক্লাস চালিয়ে যাচ্ছে। স্কুলের রুটিন অনুযায়ী যথাযথভাবে প্রতিটি ক্লাস চলছে। আ্যাসেম্বলির মাধ্যমে স্কুল কার্যক্রমের সূচনা হচ্ছে। বিষয়ভিত্তিক ক্লাস ছাড়াও শিক্ষার্থীদের নিয়মিত গান,নাচ,ড্রয়িং, কাব স্কাউটিং ও যোগ ব্যায়ামের ক্লাস নেয়া হচ্ছে। এভাবে শিশুদের সৃজনশীল কাজকে উৎসাহিত করার মাধ্যমে করোনায় গৃহবন্দি জীবনে একটু স্বস্তির আভাস পাওয়া যাচ্ছে।অনলাইনে ক্লাস করার মাধ্যমে থাকছে না করোনা আতঙ্ক।তাই সন্তানের জ্ঞানার্জনের মাধ্যম নিয়ে চিন্তামুক্ত হচ্ছেন অভিভাবকগণ। শিক্ষার্থীদের পরম বন্ধু বইয়ের সাথে যোগাযোগ থাকছে প্রতিনিয়ত।

শিক্ষা কার্যক্রমের পাশাপাশি উক্ত প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদার সাথে অনলাইনে জাতীয় দিবসগুলোও পালন করা হয়। বিভিন্ন প্রতিযোগীতা যেমন: রচনা,ছবি আঁকা,সায়েন্স প্রজেক্ট ইত্যাদি অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের গঠনমূলক কাজে ব্যস্ত রাখছে। নিয়মিত অনলাইন ক্লাসে উপস্থিত থাকার কারণে ছাত্রছাত্রীদের প্রতিদিনকার জীবনে যেমন বৈচিত্র্য আসছে তেমনি মানসিক স্বাস্থ্যে এসেছে ইতিবাচক প্রভাব। ঘরবন্দী হলেও অনলাইনে পড়াশুনা, হোম ওয়ার্ক এবং গ্রুপ স্টাডি করার মাধ্যমে শিক্ষার্থীদের সক্রিয় উপস্থিতি উল্লেখযোগ্য।

চেরী ব্লোসমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এর প্রিন্সিপাল ড. সালেহা কাদের বলেন,বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে জনজীবনে প্রভাব পড়েছে। শিক্ষাক্ষেত্রে এর প্রভাব খুবই প্রকট আকারে দেখা দিয়েছে। এই কঠিন পরিস্থিতিতেও সরকারের আন্তরিক প্রচেষ্টায় শিক্ষার্থীরা এখন অনলাইনে ক্লাস করছে। যার কারণে বড় ধরনের ক্ষতি থেকে শিক্ষাব্যবস্থা রেহাই পেয়েছে। পাশাপাশি ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর মধ্যে চেরী ব্লোসমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ পক্ষ থেকে আমি ব্যক্তিগতভাবে শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাপারে জোরালো ভুমিকা রেখেছি। আমরা প্রতিনিয়ত শিক্ষার্থীদের সঙ্গে অনলাইনে যুক্ত আছি যাতে করে কোন বিষয়ে তারা যেন পিছিয়ে না যায়। বিশ্বায়নের যুগে শিক্ষার্থীরা বাসায় অবস্থান করেও আলোকিত বিশ্ব সম্পর্কে জ্ঞান অর্জন করছে প্রযুক্তির মাধ্যমে।তাই এই প্রযুক্তির সদ্ব্যবহার করার মাধ্যমে পাঠদান আরও সহজলভ্য করার লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে যেতে হবে।

তিনি মাননীয় প্রধানমন্ত্রীর বাণী উদ্ধৃতি করে বলেন, "এই আঁধার বেশিদিন থাকবে না। ঘুরে দাঁড়াবেই বিশ্ব। আবার শিক্ষার্থীদের পদচারনায় ভরে উঠবে বিদ্যালয়গুলো।পরিস্থিতি যতই কঠিন হোক না কেন; শিশুদেরকে মানসিকভাবে ভবিষ্যতের জন্য সুসংগঠিত করে তুলতে হবে। পরিবর্তিত পরিস্থিতিতে এই অনলাইন শিক্ষা ব্যবস্থায় শিশুর সৃজন শক্তিকে বিকশিত করার জন্য শিক্ষাকে আনন্দময় করে তুলতে হবে। আধুনিকায়নের এই লগ্নে শিক্ষার্থীরা উপলব্দি করছে যে, স্বশরীরে উপস্থিত না হয়েও কেবল প্রযুক্তির ইতিবাচক ব্যবহারের মাধ্যমেই বাসায় বসে সব কার্যক্রম সম্পাদন সম্ভব।

উল্লেখ্য, চেরী ব্লোসমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ মিরপুরের প্রথম ইংলিশ মিডিয়াম স্কুল। যেখানে দীর্ঘ বছর ধরে সুষ্ঠু পরিবেশে ইউকে কারিকুলামে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। প্রতিষ্ঠানটি গত দুই যুগ ধরে ব্যতিক্রমী পদ্ধতিতে শিক্ষাদান করে প্রশংসিত হয়েছে। শিক্ষার্থীদেরকে বাঙালি সংস্কৃতি যেকোনো আচার-অনুষ্ঠান, ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে সচেতন করে বিশ্বায়নের যুগে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর।

এ ছাড়া ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম চলছে | বিস্তারিত জানতে ভিজিট করুন www.cherryblossomsint.com

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি