ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

ডিগ্রি ও মাস্টার্স পরীক্ষা নেয়ার অনুমতি পেল কওমি মাদ্রাসা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০২, ২৪ আগস্ট ২০২০ | আপডেট: ১৮:০৭, ২৪ আগস্ট ২০২০

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

চলমান করোনা মহামারীর মধ্যেই দেশের কওমি মাদ্রাসাগুলোকে ‘স্বাস্থ্যবিধি মেনে’ ডিগ্রি ও মাস্টার্স পরীক্ষা অনুষ্ঠানের অনুমতি দিয়েছে সরকার। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানানোর সময় সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ‘কওমি মাদ্রাসা আপিল করেছিল, তারা উপরের লেভেলের পরীক্ষাগুলো নিয়ে নিতে চায়। সরকার এ বিষয়ে সম্মত হয়েছে। তাদের পরীক্ষাগুলো ডিগ্রি ও মাস্টার্স লেভেলের। যেগুলো অনুষ্ঠানের ব্যাপারে আজ সিদ্ধান্ত হয়েছে। তবে অন্যান্য সাধারণ মাদ্রাসাগুলো খুলবে না, এই বিষয়ে সিদ্ধান্ত হয়নি।’

সেইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে সুবিধা মতো সময়েই কওমি মাদ্রাসাগুলো তাদের ওইসব পরীক্ষা নিতে পারবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ৩১ অগাস্ট পর্যন্ত সেগুলো বন্ধ থাকবে। তবে এরপর পরস্থিতি স্বাভাবিক হবে কি না, সে নিশ্চয়তা এখনই দেয়া যাচ্ছে না।

এদিকে, এহেন পরিস্থিতিতে কিতাব বিভাগের কার্যক্রম চালু ও পরীক্ষা নেওয়ার সুযোগ করে দিতে গত ১৭ অগাস্ট প্রধানমন্ত্রীর কাছে আবেদন করে কওমি মাদ্রাসাগুলো। ওইদিন সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিবের কাছেও তার অনুলিপি দেওয়া হয়।

এ বিষয়ে আজ মন্ত্রিপরিষদ সচিব জানান, কওমি মাদ্রাসাগুলোকে ডিগ্রি ও মাস্টার্স পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হলেও কিতাব বিভাগ চালুর অনুমতি দেয়নি সরকার।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি