ঢাকা, শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪

প্রয়োজনীয় ইন্টারনেট সুবিধা পাচ্ছেন নোবিপ্রবি শিক্ষার্থীরা

নোবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২৩:১০, ৩০ আগস্ট ২০২০

করোনাকালীন শিক্ষা ব্যবস্থায় অনলাইন ক্লাসের কোন বিকল্প নেই। আর এই অনলাইন ক্লাসের প্রধান উপকরণ স্মার্ট ডিভাইস এবং ইন্টারনেট সুবিধা। অথচ বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থায় দেশের সকল শিক্ষার্থীদের অনলাইন ক্লাস উপযোগী প্রয়োজনীয় স্মার্ট ডিভাইস ও ইন্টারনেট সুবিধা ব্যবস্থা করা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় শিক্ষার্থীরা যাতে ডাটা সমস্যার কারণে অনলাইন ক্লাস থেকে বঞ্চিত না হয় সেই উদ্যোগ গ্রহন করেছে নোবিপ্রবির ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ। বিভাগটি থেকে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের প্রয়োজনীয় ইন্টারনেট প্যাক কেনার আর্থিক সহায়তা করা হচ্ছে বলে জানা যায়।

‌এই বিষয়ে জানতে চাইলে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, করোনার  এই দুর্যোগে বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে অনলাইন ক্লাসের বিকল্প নেই। আমরা চাইনা আমাদের শিক্ষার্থীরা অন্তত ডাটা সমস্যার জন্য অনলাইন ক্লাস থেকে পিছিয়ে পড়ুক। তাই আমরা শিক্ষার্থীদের সুবিধার্থে এই উদ্যোগ গ্রহন করেছি। 

‌ইন্টারনেট সুবিধা অনলাইন ক্লাসের জন্য  কতটুকু ভূমিকা রেখেছে  এই বিষয়ে জানতে চাইলে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সুবিধাপ্রাপ্ত এক শিক্ষার্থী বলেন, আমাদের বিভাগের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয় এবং যথোপযুক্ত। আমরা অনেকেই ইন্টারনেট সমস্যার কারণে ঠিকমত অনলাইন ক্লাসে যোগ দিতে পারছিলাম না। কিন্তু আমাদের বিভাগ থেকে আন্তরিক ভাবেই বিষয়টির সমাধান করা হয়েছে। ফলে এখন অনলাইন ক্লাসের উপস্থিতির হার অনেক বেড়েছে। ‌বিভাগের এমন উদ্যোগে শিক্ষক, শিক্ষার্থীরা সন্তোষ প্রকাশ করেছেন এবং অন্যান্য বিভাগেও যেন এমন উদ্যোগ গ্রহন করা হয় সে প্রত্যাশা ব্যক্ত করেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ইতোমধ্যেই অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্ট ডিভাইস প্রদানের জন্য তালিকা সংগ্রহ করা হয়েছে। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্ট ডিভাইস দেওয়ার সিদ্ধান্ত হবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি