ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সেমিস্টার ফি মওকুফের দাবিতে জবি শিক্ষার্থীদের স্মারকলিপি

জবি প্রতিনিধি

প্রকাশিত : ২০:২৪, ২ নভেম্বর ২০২০

সেমিস্টার ফি মওকুফের দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদান করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার সাধারণ শিক্ষার্থীদের পক্ষে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ১২ ব্যাচের শিক্ষার্থী মনিরুল ইসলাম ফারুক, হারুনুর রশিদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ ১৩ ব্যাচের শিক্ষার্থী জয়নুল হক ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস ১৫ ব্যাচের শিক্ষার্থী শরিফুল ইসলাম শ্রাবণ উপাচার্যের  নিকটে এ স্মারকলিপি প্রদান করেন।

তারা বলেন, করোনা সংকট মোকাবেলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী অর্থনৈতিকভাবে বিপর্যস্ত অবস্থায় আছে। গত আট মাস ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও শিক্ষার্থীদের মেস ভাড়াসহ আনুসাঙ্গিক ব্যয় থেমে নেই। এর মধ্যে শিক্ষার্থীরা তাদের সংকট মোকাবেলায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট একাধিক বিষয়ে সাহায্য চেয়েও কোনো প্রকার সাড়া পায়নি। আমরা নিজে এসকল সমস্যার ভুক্তভোগী।

আমরা লক্ষ্য করেছি যে, সমসাময়িক সময়ে বিভিন্ন বিভাগ থেকে নতুন সেমিস্টারে ভর্তির নোটিশ দেয়া হয়েছে। আমাদের অনেক শিক্ষার্থী এই সময়ে নিজেদের ভরণপোষণ মিটিয়ে সেমিস্টার ভর্তি ফি দিতে অপারগ। এই সংকট ম‚হুর্তে শিক্ষার্থীদের পক্ষে এই বাড়তি ব্যয় বহন করাও প্রায় অসম্ভব। সম্প্রতি গণমাধ্যমে এর একটি চিত্র উঠে এসেছে; যেখানে দেখা যায় দেশের ২৮% শতাংশ শিক্ষার্থী আর্থিক সংকটে পড়ালেখা ছেড়ে দিয়েছে।

তাই সাধারণ শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে শিক্ষার্থীদের থেকে চলমান সেমিষ্টারের ভর্তি ফি মওকুফের দাবি জানিয়েছি আমরা।

স্মারকলিপি প্রদানকালে উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, সেমিস্টার ফি মওকুফ করতে হলে তোমরা সব শিক্ষার্থী শিক্ষা মন্ত্রণালয় আবেদন কর। বিশ্ববিদ্যালয় প্রশাসন সেমিস্টার ফি মওকুফ করতে পারবে না। যদি ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় মওকুফ করে তাহলে আমরাও করব।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি