ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গবেষণায় অনুদান পেলেন রাবির ৪৮ শিক্ষক

রাবি সংবাদদাতা 

প্রকাশিত : ১৯:২৯, ১২ ডিসেম্বর ২০২০

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিশেষ গবেষণায় অনুদান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৪৮ জন শিক্ষক। তারা ২০২০-২১ অর্থবছরের জন্য নির্বাচিত হয়েছেন। এ অর্থবছরে মন্ত্রণালয়টির “বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি” খাত হতে এ বিশেষ গবেষণা অনুদান প্রদান করা হবে। 

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এই বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবাসাইটে প্রকাশিত ফেলোশিপ ও অনুদান অংশের বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। ৫৭৯টি গবেষণা প্রকল্পের অনুদানের জন্য নির্বাচিতদের তালিকাও বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে।

ছয় ক্যাটাগরিতে অনুদান পাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্স বিভাগের ১০ জন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ১০জন, এগ্রোনোমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের ছয়জন, প্রাণরসায়ন ও অনপ্রাণবিজ্ঞান বিভাগের চারজন, ফিসারীজ বিভাগের চারজন, ফার্মেসী বিভাগের চারজন, রসায়ন বিভাগের চারজন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের দুইজন, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের দুইজন এবং পরিসংখ্যান বিভাগের দুইজন শিক্ষক।

উল্লেখ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ বিষয়ক প্রকল্পের গবেষণার জন্য ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিশেষ গবেষণা অনুদান দেওয়ার কার্যক্রম শুরু হয়। প্রতিবছর বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ ৬টি গ্রুপে গবেষণা অনুদান দেওয়া হয়।
কে আই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি