ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নোবিপ্রবিতে হাল্ট প্রাইজের গ্রান্ড ফাইনাল অনুষ্ঠিত

নোবিপ্রবি সংবাদদাতা 

প্রকাশিত : ১৫:৩৭, ১৯ ডিসেম্বর ২০২০

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) আয়োজিত আন্তর্জাতিক উদ্যোক্তা প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজ’র গ্রান্ড ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার (১৮ ডিসেম্বর) রাতে ভার্চুয়ালি গ্রান্ড ফাইনালে চ্যাম্পিয়ন হয়েছে এমিগোস, ১ম রানার্স আপ হয়েছে টিম এন্ট্রেপ্রেনেওরিয়াল, ২য় রানার্স আপ হয়েছে টিম ট্রায়ো।

প্রতিযোগিতাটির ফাইনাল রাউন্ডে প্রধান অতিথি ছিলেন,  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার উল আলম এবং বিশেষ অতিথি ছিলেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।

এ সময় আরও উপস্থিত ছিলেন, হাল্ট প্রাইজের গ্লোবাল টিমের এশিয়া অঞ্চলের রিজিওনাল এসোসিয়েট ফাহিম শাহরিয়ার, নোবিপ্রবির ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মফিজুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল কাইয়ুম, ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. তানজিনা রহমান, এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. নাজিয়া নূর, ইন্সটিটিউট অফ ইনফরমেশন সায়েন্সের শিক্ষকবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

ফাইনাল রাউন্ডের বিচারক ছিলেন, ইন্টারন্যাশনাল বিজনেস জুটেকো লিমিটেডের চেয়ারম্যান আহমেদ বারী, ওয়ার্কপ্লেস স্কিলস ডেভেলপমেন্ট একাডেমী নিউজিল্যান্ডের সিও জান্নাতুন ইশিতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ বিজনেস এডমিনিস্ট্রেশনের অধ্যাপক ড. মোহাম্মদ রিদওয়ানুল হক, ইন্সটিটিউট অফ নিউট্রিশন সায়েন্সের অধ্যাপক ড. এম আখতারুজ্জামান, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী মোসতাক।

প্রতিযোগিতাটির বিষয়ে হাল্ট প্রাইজের নোবিপ্রবি ক্যাম্পাস ডিরেক্টর সাবিহা তাসমীম জানান, ‘নোবিপ্রবির ইন্সটিটিউট অফ ইনফরমেশন সায়েন্সের পৃষ্ঠপোষকতায় ৩য় বারের মতো প্রতিযোগিতাটি আয়োজিত হয়। এর প্রতিপাদ্য ছিল ‘ফুড ফর গুড’। প্রতিযোগিতাটিতে রেজিস্ট্রেশন করে ৫৩টি টিম এবং ফাইনাল রাউন্ডের জন্য ৭টি টিম নির্বাচিত হয়।’ 

প্রতিযোগিতাটির আয়োজনে মেন্টর হিসেবে ছিলেন, ইন্সটিটিউট অফ ইনফরমেশন সায়েন্সের সহকারী অধ্যাপক উম্মে হাবিবা, সহকারী অধ্যাপক শামীমা ইয়াসমিন, সহকারী অধ্যাপক রাজেশ কুমার দাশ, প্রভাষক মো. এমদাদুল ইসলাম ও প্রভাষক মো. আবদুল করিম।

উল্লেখ্য, হাল্ট প্রাইজ হলো শিক্ষার্থীদের নোবেল খ্যাত বিশ্বের সবচেয়ে বড় উদ্যোক্তা প্রতিযোগিতা। যা জাতিসংঘ, ক্লিনটন ইনিশিয়েটিভস (আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন’র সংস্থা) এবং হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুলের যৌথ আয়োজনে বিশ্বের ১০০ এর অধিক দেশে আয়োজিত হয়ে থাকে। 

প্রতিযোগিতার মাধ্যমে জাতিসংঘের চিহ্নিত সমস্যার সমাধান এবং তা বাস্তবায়নের জন্য বিজয়ীদের ১ মিলিয়ন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৮ কোটি) পুরস্কার প্রদান করা হয়।
এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি