ঢাকা, মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১, || কার্তিক ১০ ১৪২৮

হাবিপ্রবিতে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৩, ৪ জানুয়ারি ২০২১

নানা আয়োজনে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ক্যাম্পাসে দেশের ঐতিহ্যবাহী ও দক্ষিণ এশিয়ার সবচেয়ে এবং প্রাচীনতম ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে সোমবার সকাল ১১ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন বাংলাদেশ ছাত্রলীগ হাবিপ্রবি শাখার নেতৃবৃন্দ। এরপর প্রশাসনিক ভবনের পাদদেশে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটা হয়। এ সময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জনসংযোগ ও প্রকাশনার পরিচালক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার, রেজিস্ট্রার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. ফজলুল হক ও শেখ রাসেল হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মোরশেদুল আলম রনি প্রমুখ।  

অধ্যাপক ড. শ্রীপতি সিকদার বলেন, বাংলাদেশ ছাত্রলীগ আওয়ামীলীগের একটি সহযোগী বা অঙ্গসংগঠন হলেও ছাত্রলীগের জন্ম অনেক আগে। বাংলা, বাঙালির স্বাধীনতা ও স্বাধীকার অর্জনের লক্ষ্যে দেশ ভাগের পর ১৯৪৮ সালের এই দিন (৪ জানুয়ারি) তৎকালীন তরুণ নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেরণা ও পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ছাত্রলীগ। গণতান্ত্রিক অধিকার আদায়ে বাংলাদেশে ছাত্রলীগের গৌরবউজ্জ্বল ভূমিকা পালন করে।

মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. ফজলুল হক তাঁর বক্তব্যে বলেন, ছাত্রলীগের ইতিহাস অনেক পুরনো ইতিহাস। বাংলাদেশ সৃষ্টিরও অনেক পূর্বে ছাত্রলীগের জন্ম হয়েছে। বঙ্গবন্ধু তাঁর নিজ হাতে ছাত্রলীগ কে গড়েছেন। ছাত্রলীগের অনেক সুনাম ও ঐতিহ্য আছে। গণতান্ত্রিক সকল আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছে এই ছাত্রলীগ এখনও দিয়ে আসছে। ৫২র ভাষা আন্দোলন, ৫৮’র আইয়ুব বিরোধী আন্দোলন, ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক অধিকার আদায়ের লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করেছে বাংলাদেশ ছাত্রলীগ। আগামীতেও ছাত্রলীগের সেই সুনাম ও ঐতিহ্য যেন সমুন্নত থাকে সেই দায়িত্ব তোমাদের নিতে।কোনভাবেই যেন সে সুনাম নষ্ট না হয়ে যায় সেদিকে তোমাদের খেয়াল রাখতে হবে। সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা ও অভিনন্দন রইলো।

মোরশেদুল আলম রনি তাঁর বক্তব্যে বলেন,  উপমহাদেশের বৃহত্তম সংগঠণ হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। ছাত্রলীগের ইতিহাস- ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ইতিহাস। ভাষা আন্দোলন থেকে সকল গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলনে ছাত্রলীগ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। আজ বৃহত্তম এই সংগঠনটি তাঁর ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে। কিন্তু দুঃখের ভিসি স্যারকে আমরা বলেছি স্যার আপনি স্বশরীরে যুক্ত হতে না পারলে অনলাইনে আমাদের সাথে যুক্ত হোন কিন্তু তিনি সেটাতেও রাজী হননি। এতে আমাদের সকল নেতাকর্মী মনক্ষুন্ন হয়েছেন ।    

অনুষ্ঠানে প্রক্টর অধ্যাপক ড. মো. খালেদ হোসেন ও  হাবিপ্রবি শাখা ছাত্রলীগ নেতা ধনেশ, ইলিয়াস, রিয়াদ, সজল, সৈকত, ফারুকসহ বিভিন্ন হল শাখা ছাত্রলীগের নেতা -কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। কেক কাঁটা অনুষ্ঠান শেষে বাংলাদেশ ছ্ত্রালীগ হাবিপ্রবি শাখার পক্ষ থেকে দুস্থ ও ছিন্নমূলদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি