ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

প্রাথমিক বিদ্যালয়ে চালু হচ্ছে ইংরেজি ভার্সন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৮, ৩১ জানুয়ারি ২০২১ | আপডেট: ১৭:১৭, ৩১ জানুয়ারি ২০২১

দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সন চালু করা হচ্ছে। প্রথম পর্যায়ে রাজধানী ঢাকাসহ বিভাগীয় পর্যায়ে পাইলটিং হিসেবে ইংরেজি ভার্সনের ক্লাস শুরু হবে। পর্যায়ক্রমে দেশের সব স্কুলে এটি চালু করা হবে। এ জন্য সংশ্লিষ্ট স্কুলে দুজন আলাদা ইংরেজি শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

রোববার (৩১ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সন চালু করার চিন্তা রয়েছে। এটি চালু হলে প্রাথমিকের বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনেও পড়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘সরকারি স্কুলে ইংরেজি ভার্সন চালু করতে শিগগিরই পাইলটিং শুরু হবে। প্রথমে রাজধানীতে শুরু করা হবে। সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই আমরা এটি শুরু করতে চাচ্ছি।’

এ লক্ষ্যে দুই হাজার শিক্ষককে ট্রেনিং দিয়ে মাস্টার ট্রেইনার হিসেবে তৈরি করা হচ্ছে। তারা ধাপে ধাপে দেশের সব প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ দেবেন। ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি হয়েছে। এ বাবদ ৪৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, প্রশিক্ষণ অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ১২ বছর বাধ্যতামূলক ইংরেজি বিষয় পড়ার পরও আমাদের ৪ কোটি শিক্ষার্থীর মধ্যে ইংরেজি ভাষায় দুর্বলতা দেখা যায়। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে এ প্রশিক্ষণ কর্মসূচি একটি ইতিবাচক ভূমিকা রাখবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি