ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভাষা শহীদদের শ্রদ্ধা জানালো রাবিপ্রবি 

রাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫০, ২১ ফেব্রুয়ারি ২০২১

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে (রাবিপ্রবি) বিভিন্ন কর্মসূচীর মাঝে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী প্রধান কার্যালয় ও স্থায়ী ক্যাম্পাসে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। 

দিবসটি উপলক্ষে সকাল ৭টা ১৫ মিনিটে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ড (রাঙ্গামাটি) থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। ফুল, ব্যানার ও বুকে কালো ব্যাজ ধারণ করে শহীদ মিনারের দিকে খালি পায়ে এগিয়ে যান শিক্ষক কর্মচারী ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ। 

এসময় 'আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেভ্রুয়ারি আমি কি ভুলিতে পরি' গানটি গাওয়া হয়। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছিলেন ভাইস চ্যান্সেলর, শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ।

মূল ক্যাম্পাসে ফিরে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা। এসময় উপস্থিত ছিলেন, রেজিষ্ট্রার অঞ্জন কুমার চাকমা, প্রক্টর জুয়েল সিকদার, ও অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপাচার্য ভাষা শহীদসহ জাতীয় চার নেতা ও জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান। পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি উদ্ভোধন করেন তিনি। 

কেন্দ্রীয় লাইব্রেরি উদ্ধোধন করে তিনি বলেন” লাইব্রেরি হলো জ্ঞানের ভান্ডার। রাবিপ্রবির লাইব্রেরিতে পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বই থাকবে। শিক্ষার্থীরা যেন অন্যান্য বই পরে নিজেদের সমৃদ্ধ করতে পারে সে বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বদ্ধ পরিকর”।

শিক্ষার্থীদের মাঝে সকালের নাস্তাসহ বিশুদ্ধ পানি বিতরণের মাধ্যমে দিবসটির মূল কার্যক্রম শেষ হয়। একুশ মানে অহংকার। একুশ মানে শক্তি। একুশের চেতনায় এগিয়ে যাক রাবিপ্রবি এমন চাওয়া প্রত্যেক রাবিপ্রবিয়ানদের।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি