ঢাকা, বুধবার   ২১ এপ্রিল ২০২১, || বৈশাখ ৮ ১৪২৮

শাবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু কাল

শাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০৩, ২৫ ফেব্রুয়ারি ২০২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এপ্লাইড সায়েন্স এন্ড টেকনোলোজি কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক কনফারেন্স শুরু হবে আগামীকাল। প্রথমবারের মতো কনফারেন্সটি অনলাইনে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৫ই ফেব্রুয়ারি) বেলা ১১টায় সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিংকালে এসব কথা বলেন এপ্লাইড সায়েন্স এন্ড টেকনোলোজির ডিন ও কনফারেন্সের সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমেদ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘করোনা মহামারির কারণে আমাদের কনফারেন্সটি আইআইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে জুম অনলাইন পোর্টালের মাধ্যমে সকাল সাড়ে ১০টায় শুরু হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার সম্মেলনের উদ্বোধন করবেন।’

এ কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও ইউএসএ, ইউকে, ইতালি, বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকবৃন্দ অংশ নেবেন। আন্তর্জাতিক এ কনফারেন্স তিনটি সেশনে বিভক্ত থাকবে- প্লানারি, টেকনিক্যাল ও পোস্টার সেশন। 

প্লানারি সেশনে দেশ ও বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকগণ চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন।  এছাড়া এ কনফারেন্সে ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এবং কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং-এর প্রতিটি ক্যাটাগরিতে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ এওয়ার্ড দেয়া হবে। এছাড়া একটি ‘বেস্ট পোস্টার’ এওয়ার্ডও দেয়া হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, যুগ্ম সচিব অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, ড. মো. মুস্তাফিজুর রহমান ও ড. মো. ফরহাদ রাব্বী।

উল্লেখ্য, কনফারেন্সে জুম (https://bdren.zoom.us/s/65935794273) ও ফেসবুক লাইভের মাধ্যমে (https://www.facebook.com/ICERIE2021) অংশগ্রহণ করা যাবে।

এআই/ এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি