ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ইউজিসির অভিন্ন নীতিমালার হাবিপ্রবি শিক্ষকদের নিন্দা 

হাবিপ্রবি সংবাদদাতা 

প্রকাশিত : ২০:১২, ২৮ মে ২০২১

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) বেধে দেওয়া পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালা সংক্রান্ত নির্দেশিকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবাদসহ প্রত্যাখ্যান করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি),দিনাজপুর-এর শিক্ষকবৃন্দ। অভিন্ন এই নির্দেশিকা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে উচ্চ শিক্ষাকে হুমকি ও ধ্বংসের মুখে ফেলে দেওয়ার অপচেষ্টা করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকবৃন্দ।

 বিশ্ববিদ্যালয়টির দুই শতাধিক শিক্ষক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি),দিনাজপুর-এর শিক্ষকবৃন্দ অত্যন্ত দু:খের সাথে লক্ষ্য করছি যে,বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক অভিন্ন নির্দেশিকা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে উচ্চ শিক্ষাকে হুমকি ও ধ্বংসের মুখে ফেলে দেওয়ার অপচেষ্টা করা হচ্ছে। 

বিজ্ঞপিতে আরও বলা হয়, ইউজিসি কর্তৃক গত ২৫/০৩/২১ ইং "পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে নূন্যতম যোগ্যতা নির্ধারনের নির্দেশিকা" শীর্ষক একটি নির্দেশনা দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করেন। আমরা উক্ত নির্দেশনার প্রেক্ষিতে ২৬/০৪/২০২১ ইং তারিখ হাবিপ্রবি শিক্ষকবৃন্দ এক অনলাইন সভায় মিলিত হই। উপস্থিত সকলেই স্বায়ত্বশাসন, উচ্চশিক্ষা ও গবেষণা পরিপন্থী এই নীতিমালার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে  বেধে দেওয়া নির্দেশিকাকে প্রত্যাখ্যান করেছে। উল্লেখ্য যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন এর ৩৬ (১) (ণ) ধারা মোতাবেক "(বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, পদোন্নতি ও ছাটাই সংক্রান্ত পদ্ধতি নির্ধারণ) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এখতিয়ার। হাবিপ্রবি শিক্ষকবৃন্দ স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে এই ধরনের নীতিমালা কখনোই মেনে নিবে না। 

এ ধরণের প্রহসনমূলক নির্দেশিকা বাতিল পূর্বক পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়ন, উচ্চ শিক্ষার জন্য বৃত্তি, গবেষণা বরাদ্দ বৃদ্ধি ও পিএইচডিধারী শিক্ষকদের জন্য আর্থিক প্রণোদনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ইউজিসির প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি। 

উল্লেখ্য যে, ২০১৫ সালে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ৭ সদস্য বিশিষ্ট শিক্ষক সমিতির আহ্বায়ক কমিটি গঠন করা হয়।এরপর আর কোন শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়নি বলে জানা গেছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি