ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

নোবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির সি ইউনিটের উপস্থিতির হার ৯৪ শতাংশ

নোবিপ্রবি প্রতিনিধি 

প্রকাশিত : ১৯:৪৯, ২০ আগস্ট ২০২২

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) গুচ্ছ পদ্ধতির সি ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। নোবিপ্রবিতে ১ হাজার ৭০৮ জনের মধ্যে উপস্থিত ছিল ১ হাজার ৬০৩ জন এবং অনুপস্থিত ছিল ১০৫ জন। মোট উপস্থিতির হার ৯৩ দশমিক ৮৫ শতাংশ। শনিবার (২০ আগস্ট) দুপুর ১২টা থেকে এ ভর্তি পরীক্ষা শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়।

বিষয়টি নিশ্চিত করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও পরীক্ষা পরিচালনা ও আসন বিন্যাস উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।

তিনি বলেন, বিগত বছরের ন্যায় উৎসবমুখর পরিবেশে এবারও নোবিপ্রবিতে 'সি' ইউনিটের  ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । এই পরীক্ষায় উপস্থিতির হার ছিলো ৯৩ দশমিক ৮৫ শতাংশ। নোবিপ্রবিতে ১ হাজার ৭০৮ জনের মধ্যে উপস্থিত ছিলো ১ হাজার ৬০৩ জন এবং অনুপস্থিত ছিলো ১০৫ জন।

ভর্তি পরীক্ষা সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তি কমেছে। গতবছর ২০টা বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করেছেন। এবার দুইটা বৃদ্ধি পেয়ে ২২ টি বিশ্ববিদ্যালয় হয়েছে। আগামী দিনে আরও বিশ্ববিদ্যালয় গুচ্ছের আওতায় চলে আসবে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরীক্ষা আয়োজনে পাশে থাকার জন্য নোয়াখালী জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, স্থানীয় পৌরসভার মেয়রসহ স্থানীয় বাসিন্দাদের অনেক ধন্যবাদ।

গুচ্ছপদ্ধতিতে আমরা ৯০ ভাগ সফল হয়েছি উল্লেখ করে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, গতবছর আমরা ৮০ ভাগ সফল হয়েছি এবার আমরা ৯০ ভাগ সফল। দিন দিন সফলতার হার বৃদ্ধি পাচ্ছে। অনেক জায়গায় আবেদন না করে এক জায়গার মাধ্যমে গুচ্ছ পদ্ধতিতে সুন্দর ও সাবলীলভাবে পরীক্ষা দিচ্ছে। শিক্ষার্থী অভিভাবকদের কোনো কষ্ট নেই।

এর আগে পরীক্ষা শুরু হলে  উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বিভিন্ন হল পরিদর্শন করন। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও আইআইএসর পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমদ, রেজিস্ট্রার (অ.দা) ও সচিব ভর্তি কমিটি মোহাম্মদ জসিম উদ্দিনসহ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ ও পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন ।

প্রসঙ্গত, গুছভূক্ত ২২টি সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়র ২০২১-২২ শিক্ষাবর্ষর স্নাতক (সম্মান) শ্রেণির বিজ্ঞান বিভাগর ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা গত ২৩ জুলাই ও মানবিক বিভাগর ‘বি’ ইউনিটের পরীক্ষা গত ১৩ আগস্ট  অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বাণিজ্য বিভাগের ‘সি’ ইউনিটের পরীক্ষা আজ ২০ আগস্ট অনুষ্ঠিত হলো।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি