ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

বছরজুড়ে খবরের পাতায় হাজী দানেশ বিশ্ববিদ্যালয়

মো. তানভির আহমেদ

প্রকাশিত : ১৭:৫৪, ২৮ ডিসেম্বর ২০২২ | আপডেট: ১৮:০৩, ২৮ ডিসেম্বর ২০২২

আর ক’দিন বাদেই বিদায় নিবে ২০২২। বছরজুড়ে নানা ইস্যুতে আলোচিত ছিলো দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তন্মধ্যে উল্লেখযোগ্য কিছু ঘটনা তুলে ধরেছেন একুশে টেলিভিশনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. তানভির আহমেদ।

সোলার নেট মিটারিং পদ্ধতির পথে হাবিপ্রবি

প্রতি মাসে বিশ্ববিদ্যালয়কে বিপুল অংকের টাকা বিদ্যুৎ বিল দিতে হয়, যা বিশ্ববিদ্যালয়ের জন্য বিশাল আর্থিক ক্ষতির কারণ। এই ক্ষতি কিছুটা কমিয়ে আনার লক্ষ্যে জানুয়ারি মাসে ড. এম. এ. ওয়াজেদ ভবন ও নবনির্মিত ১০ তলা একাডেমিক ভবনে সোলার প্যানেল স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়। এ লক্ষ্যে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) সমীক্ষা করে তাদের রিপোর্ট জমা দেয়। বিদ্যুৎ খরচ কমাতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের ছাদে টেকসই উন্নয়নের প্রতীকরূপ সোলার প্যানেল স্থাপনের সিদ্ধান্ত হয়। এই নেট মিটারিং পদ্ধতিতে গ্রাহকের এলাকায় একটি মিটার বসানো হয়। ওই মিটারে গ্রাহকের ব্যবহারের পর অতিরিক্ত বিদ্যুৎ চলে যাবে জাতীয় গ্রিডে। মাস শেষে গ্রাহক গ্রিড থেকে যে পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করবেন তা থেকে সরবরাহ করা বিদ্যুতের দাম সমন্বয় করে বিল করা হবে। এই পদ্ধতিতে গ্রাহকের বিদ্যুৎ বিলে বড় রকমের সাশ্রয় হবে। বর্তমানে ভারত, শ্রীলঙ্কাসহ বিশ্বের প্রায় ৫০টিরও অধিক দেশে এই পদ্ধতি চালু আছে। পরবর্তীতে ইউজিসির সাথে আলোচনা সাপেক্ষে কাজ শুরু করা হবে বলে জানা গিয়েছিলো। 

র‌্যাগিং প্রতিরোধে নীতিমালা প্রকাশ

‘হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় র্যা গিং প্রতিরোধ ও প্রতিকার নীতিমালা ২০২১’ শিরোনামে ৯টি ধারার একটি নীতিমালা প্রণয়ন করে প্রশাসন। নীতিমালাটিতে শিক্ষার্থী, র‍্যাগিং, এন্টি র‍্যাগিং স্কোয়াড, কর্তৃপক্ষ, শিক্ষক, অভিভাবক, কমিউনিটি, শাস্তি এসবের সংজ্ঞা প্রদান করা হয়। যথার্থ প্রক্রিয়ায় তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করলে সে অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।

ছাত্রীদের জন্য বিশেষ বাস সার্ভিস 

প্রয়োজনের তুলনায় বাস অপ্রতুল হওয়ায় গাদাগাদি করে বাসে উঠতে-নামতে মেয়েদের বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতো। শিক্ষার্থীদের প্রায় অর্ধেক ছাত্রীর নিরাপদ ও স্বাচ্ছন্দ্য যাতায়াতে ফেব্রুয়ারি মাসে চালু হয় বিশেষ বাস সার্ভিস। এতে শুধুমাত্র নারী শিক্ষার্থীরা যাতায়াত করতে পারে। 

সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু

ওমিক্রন ও করোনা ভাইরাস সংক্রমন রোধে ক্যাম্পাস বন্ধ থাকার পর অবশেষে ২২ ফেব্রুয়ারি থেকে সশরীরে ক্লাস-পরীক্ষা কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয়। 
 

যমুনা লাইফ ইন্সুরেন্সের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর

বিশ্ববিদ্যালয় এবং যমুনা লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিমিটেড এর মাঝে শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা প্রদান করার লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকে বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন তৎকালীন ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার এবং যমুনা লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিমিটেড এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক জনাব কামরুল হাসান খন্দকার। উক্ত পলিসির আওতায় বাৎসরিক ২৭০/- (দুইশত সত্তর) টাকা হারে প্রিমিয়াম প্রদান করতে হবে। এর সুফল হিসেবে শিক্ষার্থীরা হাসপাতালে ভর্তিরত অবস্থায় চিকিৎসা নিলে বছরে শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ ৫০ হাজার (দৈনিক চিকিৎসার ক্ষেত্রে ব্যয় ৫ হাজারের বেশি নয়) টাকা পাবে। বর্হিবিভাগে চিকিৎসার ক্ষেত্রে শিক্ষার্থী প্রতি বার্ষিক ব্যয় সর্বোচ্চ ১০ হাজার টাকা পাবে। যথাযথ তথ্যাদিসহ আবেদন সাপেক্ষে এই সুবিধা পাওয়া যাবে।

বিএনসিসি প্লাটুনের যাত্রা

কমপক্ষে ৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতা বিশিষ্ট ২১ ব্যাচের শিক্ষার্থীরা এই পুরুষ প্লাটুনে ক্যাডেট হিসেবে যুক্ত হতে পারবে বলে বিজ্ঞপ্তি দেয় ছাত্র পরামর্শ বিভাগ। ৯ই মার্চ বিশ্ববিদ্যালয়ের স্কুল মাঠে বেলা ১০টায় এর বাঁছাই প্রক্রিয়া শুরু হয়। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে যাত্রা করে বিএনসিসি। প্লাটুনে সদস্য অন্তর্ভুক্তিতে ইংরেজি এবং সহশিক্ষা কার্যক্রমে পারদর্শীদের অগ্রাধিকার দেওয়া হয়। বর্তমানে পিইউও হিসেবে দায়িত্ব পালন করছেন আব্দুল মোমিন শেখ। 

স্থাপত্যবিভাগের বিহঙ্গ বন্দনা প্রদর্শনী

স্থাপত্য বিভাগ তাদের নিজেদের বিভিন্ন প্রজেক্ট, স্থাপনার মডেল, নকশা প্রভৃতি প্রদর্শন করে থাকে। বিগত বছরগুলোতে বাংলা বর্ষবরণ উপলক্ষ্যে এমন আয়োজন করলেও এবছর মার্চ মাসে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। স্বাধীনতার গানের সাথে সঙ্গতি রেখে এবারের স্থাপত্য প্রদশর্নীর নামকরণ করা হয়।

কেন্দ্রীয় গবেষণাগার উদ্বোধনে শিক্ষামন্ত্রী

নবনির্মিত ১০ তলা একাডেমিক ভবনে স্থাপিত কেন্দ্রীয় গবেষণাগারের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার প্রমুখ। অত্যাধুনিক এই গবেষণাগারে রয়েছে ডিএনএ/আরএনএ এক্সট্রাকশন রুম, জেল ডকুমেন্টেশন রুম, পিসিআর/ আরটি-পিসিআর রুম, উন্নত মানের রেফ্রিজারেটর (-২০ ডিগ্রি সে.), বায়োসেফটি ক্যাবিনেট লেভেল-২, রেফ্রিজারেটেড টেবিল টপ সেন্ট্রিফিউজ, ভরটেক্স মিক্সার, ন্যানো ড্রপ ওয়ান মাইক্রোভলিউম ইউভি- ভিস স্পেক্ট্রোফটোমিটার, বেঞ্চ টপ পিএইচ মিটার, জিনোম সিকুয়েন্সিং রুমের যন্ত্রপাতিসহ অন্যান্য অত্যাধুনিক যন্ত্রপাতি। 

মোবাইল গেম ও অ্যাপস টেস্টিং সেন্টার উদ্বোধনে আইসিটি প্রতিমন্ত্রী

৩১ মে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদে স্থাপিত ‘মোবাইল গেইম ও অ্যাপস টেস্টিং সেন্টার’ উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। এই সেন্টারে হাই কনফিগারেশনের বেশ কিছু কম্পিউটার রয়েছে।

ক্যাম্পাস পরিষ্কারে হাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থীরা

২ হাজার শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এই কর্মসূচী পালিত হয়। ভাইস চ্যান্সেলর তার নিজের অফিস এবং অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে প্রশাসনিক ভবন পরিষ্কারের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন, হল, ঈদগাহ, গবেষণা মাঠ, আবাসিক এলাকা পরিষ্কারে নামেন সবাই। আগে থেকে প্রায় ১৫টি জোনে ভাগ করা অঞ্চলে শিক্ষকদের সহযোগিতায় স্ব স্ব অনুষদের শিক্ষার্থীরা তাদের অনুষদ প্রাঙ্গণ পরিষ্কার করেন। হল সুপারদের নেতৃত্বে হলগুলোতে চলে পরিষ্কার কার্যক্রম।

রুয়েট সিএসই টেকফেস্টে দেশসেরা হাবিপ্রবির ‘স্পাইডার আলফা’

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) আয়োজিত ‘সিএসই টেকফেস্ট-২০২২’ এ ‘লাইন ফলোয়ার রোবট’ ক্যাটাগরিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩১টি টিমের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছে হাবিপ্রবির টিম ‘স্পাইডার আলফা’। স্পাইডার আলফা টিমের সদস্যরা হলেন—হাবিপ্রবির ১৯ ব্যাচের শিক্ষার্থী নয়ন চন্দ্র মজুমদার, ২০ ব্যাচের শিক্ষার্থী আব্দুল কাইয়ুম ও জাহিদ হোসাইন রাব্বি।

অ্যামাজনে ডাক পেলেন হাবিপ্রবির রফি

প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল জায়ান্ট টেক কোম্পানি অ্যামাজনে ডাক পেয়েছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থী মো. খায়রুল বাসার রফি। তিনি কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী। হাবিপ্রবি থেকে তিনিই প্রথম FAANG কোম্পানি গুলোতে চাকরির সুযোগ পেয়েছেন। বর্তমানে বিশ্বের ৫টি টেক জায়ান্ট কোম্পানি ফেসবুক (মেটা), অ্যাপল, অ্যামাজন, নেটফ্লিক্স, গুগলকে একসাথে FAANG বলা হয়।

হাবিপ্রবিতে রাতভর সংঘর্ষ-ভাংচুর, আহত অর্ধ-শতাধিক

পূর্বশত্রুতার জের ধরে বিশ্ববিদ্যালয়ের ডরমেটরি-২ হলের এক শিক্ষার্থীকে মারপিট করার ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়ে পরে সবগুলো আবাসিক হলের শিক্ষার্থীরা। এসময় তারা সিসিটিভি ক্যামেরা, মোটরসাইকেল, হলের টিভি, জানালার কাচসহ হলগুলোতে ব্যপক ভাঙ্গচুর চালায়। ঘটনার পর তদন্ত কমিটি গঠিত হয় এবং তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়, তবে কারও শাস্তি কার্যকর করা হয়নি বলে জানা যায়।

পরিবহন সংকট ও শিডিউলে ভোগান্তি বছরজুড়ে

‘অর্থাভাবে ও মেরামতের প্রয়োজনীয় সরঞ্জাম না থাকায় বিকল অবস্থায় প্রায় বেশ কিছু বাস। ট্রিপ সংখ্যা কমিয়ে সূচি প্রকাশ করলে ভোগান্তিতে পরে শিক্ষার্থীরা। বাসের বিপরীতে চালক কম। পরিবহনের সমস্যার বিষয়ে পরিবহন প্রশাসনকে একাধিকবার জানানো হলেও তারা কোনও ব্যবস্থা নেয়নি। বাস সংস্কারের ফাইল বিভিন্ন কমিটি উপকমিটি ঘুরে পাশ হতেই লেগে যাচ্ছে কয়েক মাস। দীর্ঘদিন চালক সংকটসহ বিভিন্ন সমস্যার কথা বললে আর্থিক সমস্যা, সরকারি নির্দেশনাসহ নানা অজুহাত দেখিয়ে এড়িয়ে যায় প্রশাসন, অভিযোগ করে বলেন পরিবহন সংশ্লিষ্ট ব্যক্তিরা’। পরিবহন প্রশাসক বলেন, ‘প্রতিটি নষ্ট বাসের জন্য বরাদ্দ ৭৫ হাজার টাকা। এত কম টাকা দিয়ে বাসগুলো মেরামত করা সম্ভব নয়।যেসব বাস এই টাকার মধ্যেই করা যাবে আমরা সেগুলো মেরামতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। দেশের জ্বালানি সংকট কেটে গেলে পরিবহন শিডিউলের এই সমস্যা সমাধান হবে।’

দেশের প্রথম ক্যাসলেস ও ই-নথির ক্যাম্পাস

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (হাবিপ্রবি) প্রথম ক্যাসলেস বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার কাজ চলছে। শিক্ষার্থীরা সেমিস্টার ফি-সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন খরচ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস বা এ জাতীয় ক্যাশলেস টুলের মাধ্যমে দিতে পারবেন। সিআরআই’ এর অঙ্গ সংগঠন ‘ইয়াং বাংলা’ আয়োজিত ‘লেটস টক’ এর ক্যাশলেস ইকোনমি শীর্ষক মতবিনিময় অনুষ্ঠানে অংশ নিয়ে আইসিটি প্রতিমন্ত্রী এসব কথা বলেন। দেশের তরুণ ও নীতি নির্ধারকদের ভাবনার মধ্যে মেলবন্ধন ঘটাতে এ সভার আয়োজন করা হয়। 

ল্যাব-ক্লাসরুম চেয়ে যন্ত্রপ্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের আন্দোলন

ল্যাব-ক্লাসরুম সুবিধা না থাকার অভিযোগে একাডেমিক-০২ ভবনে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয়ের যন্ত্রপ্রকৌশল বিভাগের শিক্ষার্থীরা। সোমবার (২৪ অক্টোবর) বেলা ২টায় এই অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। এসময় প্ল্যাকার্ড হাতে ক্লাসরুম ও ল্যাব সুবিধা নিশ্চিতের দাবি জানায় তারা।

শিক্ষার্থীরা বলেন, একজন প্রকৌশল বিভাগের শিক্ষার্থী হিসেবে নূন্যতম ল্যাব সুবিধা না পেয়ে সেমিস্টারের পর সেমিস্টার পার করে দিতে হচ্ছে। নিজেদের নেই কোনো ক্লাসরুমও। বাধ্য হয়ে আজ এখানে অবস্থান কর্মসূচি পালন করছি। বিশ্ববিদ্যালয়টির যন্ত্রপ্রকৌশল বিভাগ প্রতিষ্ঠার সাত বছর পেরোলেও নূন্যতম ল্যাব সুবিধা পাচ্ছে না বিভাগটির শিক্ষার্থীরা। এনিয়ে এর আগেও অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা।

বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের সমাবেশ

নন-ক্যাডার পদে নিয়োগের ক্ষেত্রে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নতুন নিয়মে হতাশা ও ক্ষোভ প্রকাশ করে ৬ দফা দাবিতে সমাবেশ ও মানববন্ধন করেছে ৪০তম বিসিএস নন-ক্যাডার প্রার্থীরা।  নতুন নিয়ম চালু হলে ৩৭ ও ৩৮তম বিসিএসের তুলনায় কম সংখ্যক পদে নিয়োগ ও নিয়োগে দীর্ঘসূত্রিতা বাড়বে বলে আশঙ্কা তাদের। সমাবেশে তারা বলেন, বিজ্ঞপ্তিতে ৪০-৪৪তম বিসিএস পর্যন্ত নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করা হয়নি এবং ৪০তম নন-ক্যাডার পদ ৩৬, ৩৭ ও ৩৮তম বিসিএসকে প্রদান করা হয়েছে। তাই এসব বিসিএসে বিজ্ঞপ্তির তারিখওয়ারি নন-ক্যাডার পদ বিভাজনের মাধ্যমে পদসংখ্যা নির্ধারণের সিদ্ধান্ত বাতিল করতে হবে। তারা আরও বলেন, করোনা মহামারির কারণে দীর্ঘসময় আটকে থাকা ৪০তম বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডার প্রার্থীদের থেকে সর্বোচ্চ সংখ্যক সুপারিশ করতে হবে এবং ৩৪-৩৮তম বিসিএস নন-ক্যাডার তালিকা যেভাবে প্রকাশ হয়েছে সেভাবে সমস্যার সমাধান করতে হবে।

জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে যোগ দিলেন হাবিপ্রবি শিক্ষার্থী জাবেদ

জাবেদ আরেফিন হাবিপ্রবি থেকে ২০১৮ সালে স্নাতক পাস করার পর ২০১৯ সালে এলজিআরডি মন্ত্রনালয়ের অধীনে সহকারি পরিচালকের দায়িত্বে চাকরি শুরু করেন। পরবর্তীতে সেখান থেকে তিনি বাংলাদেশ আর্মিতে সুযোগ পেলে বিএমএ তে ট্রেনিং এর জন্য জয়েন করেন। ট্রেনিং শেষে সরাসরি ক্যাপ্টেন হিসেবে টাংগাইলের ঘাটাইল সেনানিবাসে যোগদান করেন। এর পর ২০২০ সালের মে মাসে পার্বত্য চট্টগ্রামে ‘অপারেশন উত্তরণ’ এর আওতায় বান্দরবন অঞ্চলে বিজিবিতে ক্যাম্প কমান্ডার হিসেবে যোগদান করেন। বিজিবিতে থাকাকালীন পার্বত্য অঞ্চলের সমস্যা সমাধানের পাশাপাশি দেশের বান্দরবন-মিজোরাম সীমানার সার্বভৌমত্ব নিশ্চিতকরনের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। অবশেষে ২০২২ সালের ১১ই অক্টোবরে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো'তে যোগদান করেন। ২০১৩ শিক্ষাবর্ষের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী জাবেদ আরেফিন। 

অ্যামাজনে প্রকৌশলী হিসেবে যোগ দিলেন হাবিপ্রবির খায়রুল

বিখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনে সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দিলেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সাবেক শিক্ষার্থী খায়রুল বাসার। অ্যামাজন কর্তৃপক্ষ গত ২৬ জুলাই ই-মেইলের মাধ্যমে খায়রুলকে বিষয়টি নিশ্চিত করে এবং এরপর গত ৪ অক্টোবর তিনি অ্যামাজনের সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করেন। খায়রুল বাশার নাটোরের নলডাঙ্গা এলাকার আব্দুল খালেকের ছেলে। তিনি হাবিপ্রবির সিএসই বিভাগের ১৩ সেশনের শিক্ষার্থী ছিলেন। এ্যামাজনে যোগ দেওয়ার আগে তিনি জার্মানির বার্লিনের ক্যাপগেমিনি ইঞ্জিনিয়ারিং এ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছিলেন।  
 
চার বছরেও শেষ হয়নি হাবিপ্রবি’র দশ তলা একাডেমিক ভবনের নির্মাণ কাজ

নির্মাণ কাজ শুরু হওয়ার চার বছর পার হলেও এখনো শতভাগ নির্মাণ কাজ শেষ হয়নি বিশ্ববিদ্যালয়ের  দশ তলা বিশিষ্ট একাডেমিক ভবনের। গত ২০১৮ সালের ২৭মে  প্রায় ৯০ কোটি টাকা ব্যয়ে ১০ তলা বিশিষ্ট এই একাডেমিক ভবনের নির্মাণের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়। ভবনটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম। তবে ৪ বছর পার হলেও ভবনটির নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হয় নি। মহামারী করোনা ভাইরাসের সময় নির্মাণ কাজ ব্যাহত হলেও পরবর্তীতে এই ভবনটির সম্পূর্ণ নির্মাণ কাজ শেষ হওয়ার জন্য মেয়াদ ধার্য করা হয়েছিল ২০২১ সালের জুন মাস পর্যন্ত। তবে পূর্ব ঘোষিত মেয়াদের মধ্যে কাজ সম্পন্ন করতে না পারায় পরবর্তীতে আবারও সে মেয়াদ বৃদ্ধি করে ২০২২ সালের জুন মাস পর্যন্ত করা হয়। কিন্তু বাস্তবিক অর্থে ভবনে পানির কাজ, বিদ্যুৎ, লিফটের কাজ অবশিষ্ট। এদিকে ক্লাস-রুম সংকট, শিক্ষক-শিক্ষার্থীদের মিলনায়তনে জায়গা সংকট, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াসহ নানা ভোগান্তিতে সাধারণ শিক্ষার্থীরা।

ব্যাকটেরিয়া প্রয়োগে বিষমুক্ত বেগুনের ব্যাপক ফলন

বায়ো ফার্টিলাইজার (এন্ডোফাইটিক ব্যাকটেরিয়া) প্রয়োগে প্রায় শতভাগ বিষমুক্ত বেগুন উৎপাদন করেছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষণা তত্ত্বাবধায়ক বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. আজিজুল হক হেলাল এর নেতৃত্বে হাবিপ্রবির একদল গবেষক শিক্ষার্থী এজাতীয় বায়ো ফার্টিলাইজারের (ব্যাকটেরিয়া) প্রয়োগে তিন থেকে চারগুণ বেশি এবং প্রায় শতভাগ বিষমুক্ত বেগুনের ব্যাপক ফলন ঘটাতে সক্ষম হয়েছেন।


সমাবর্তনের আশায় গ্রাজুয়েটদের এক যুগের অপেক্ষা

দীর্ঘ বারো বছর ধরে সমাবর্তনের বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৬ হাজারেরও বেশি গ্র্যাজুয়েট। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২৩ বছর পেরোলেও সমাবর্তন হয়েছে মাত্র একবার! সর্বশেষ ২০১০ সালে আয়োজিত প্রথম সমাবর্তনের পর এক যুগ পেরোলেও দ্বিতীয় সমাবর্তনের আয়োজন করতে পারেনি কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের অভিযোগ, কর্তৃপক্ষের উদাসীনতা ও  বিশ্ববিদ্যালয়ের যথাযথ উদ্যোগের অভাবে সমাবর্তন হচ্ছে না। ২০১০ সালের ৯ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন আয়োজন করেন তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. মো: আফজাল হোসেন। প্রথম সমাবর্তনে গ্র্যাজুয়েটদের হাতে সনদ তুলে দেন তৎকালীন শিক্ষমন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এতে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত বিভিন্ন বিষয়ে শিক্ষা কার্যক্রম সম্পন্ন করা ৯ জন পিএইচডি, ৭৯ জন মাস্টার্স এবং ৭৩০ জনকে ব্যাচেলর ডিগ্রির সনদ প্রদান করা হয়।

শিক্ষার্থী না হয়েও ৪ বছর ধরে হলে, অংশ নেন বিভিন্ন অনুষ্ঠানে

বিশ্ববিদ্যালয়ের ছাত্র না হয়েও আবাসিক হলে থাকতেন। রাজনৈতিক সভা-সমাবেশে, মিছিল-মিটিংয়ে ছিলেন সামনের সারিতে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন শিক্ষকের সঙ্গে তার ছবিও রয়েছে। নানান সময়ে বিশ্ববিদ্যালয় আয়োজিত ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে অংশও নিয়েছেন। কিছুদিন আগে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে ব্যাডমিন্টন খেলার আয়োজন করে প্রশাসন। এতে সে অংশ নিয়ে চ্যাম্পিয়ন হন। পরে জানা গেল, অন্যের পরিচয়পত্র ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সেজে তিনি এসব করে বেড়াতেন। বিশ্ববিদ্যালয়ে এমনই এক চাঞ্চল্যকর ঘটনা ঘটে। ওই ভুয়া শিক্ষার্থীর নাম মফিজুর রহমান ওরফে রাফি। অনেকে তার এই নামকেও ভুয়া বলে সন্দেহ করছেন। মফিজুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাফিজুর রহমানের পরিচয়পত্র ব্যবহার করতেন। মাফিজুর রহমান ১৯তম ব্যাচের কৃষি অনুষদের সি গ্রুপের শিক্ষার্থী।

এক সেমিস্টার শেষ হলেও আইডি কার্ড পায়নি ২১ ব্যাচ

অথচ প্রথম বর্ষের শেষ প্রান্তে এসেও বিশ্ববিদ্যালয়ের ২১ ব্যাচের শিক্ষার্থীরা হাতে পাননি আইডি কার্ড। বিশ্ববিদ্যালয়ের বাহিরে পরিচয় দিতে গিয়ে নিয়মিত বিব্রত হতে হয় শিক্ষার্থীদের। গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশের দুদিন পর অনলাইনে প্রোফাইল আপডেটের জন্য বিজ্ঞপ্তি দেয় প্রশাসন। এর কিছুদিন পর থেকে আইডি কার্ড বিতরণ শুরু হয় তাদের মাঝে। 

তুচ্ছ ঘটনায় হাবিপ্রবির পাঁচ শিক্ষক লাঞ্ছিত, বরখাস্ত ১

সংশ্লিষ্ট বিভাগ ও বিশ্ববিদ্যালয় প্রক্টরের সঙ্গে কথা বলে জানা যায়, বুধবার (১৬ নভেম্বর) সকালে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৮তম ব্যাচের কান্ট্রি ট্যুরে যাওয়ার কথা ছিল। তাই আগের দিনই বিভাগের কর্মচারী মো. তাজুল ইসলামকে সকাল ৮টার মধ্যে অফিসে আসতে বলা হয়। শিক্ষকরা অফিসে এসে দেখেন তাজুল ডিপার্টমেন্টে আসেননি। বিভাগের চেয়ারম্যান ফোন দিলেও কথা না বলে বারবার কেটে দেন। সকাল ৯টার পরে তাজুল ডিপার্টমেন্টে আসলে দেরি করার কারণ জানতে চাইলে সে উত্তেজিত হয়ে পরে। একারণে বিভাগের চেয়ারম্যানসহ অন্য শিক্ষকরা তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অভিযোগপত্র লিখতে বসেন। এতেই সে ক্ষিপ্ত হয়ে কথা-কাটাকাটির এক পর্যায়ে হাতের কাছে থাকা কাঁচের মগ দিয়ে শিক্ষকদের এলোপাতাড়ি আঘাত করতে থাকেন। এ ঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠিত হয়।

৭ মাস পার হলেও চালু হয়নি নতুন ছাত্রী হল, উদ্বোধনের আগেই দেখা দিয়েছে ফাটল
২০১৯ সালের ডিসেম্বরে এই হলের কাজ শেষ করার কথা থাকলেও ২০২২ সালের ডিসেম্বরেও সম্পূর্ণ কাজ শেষ করতে পারেনি ঠিকাদার প্রতিষ্ঠানটি। ২১ কোটি ৭১ লক্ষ ৬৯ হাজার ৮৬৫ টাকা ব্যয়ে প্রধান ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। প্রধান ভবন ছাড়াও পৃথকভাবে তিনতলা এবং দুইতলা বিশিষ্ট আলাদা দুইটি ভবন তৈরি করা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রধান ভবনের নিচ তলায় ভিতরে বামদিকের একটি রুমের দেয়ালে নিচ থেকে ছাদ পর্যন্ত ফাটল রয়েছে। এছাড়াও বেশকিছু স্থানের রং চটে গেছে। কবে উদ্বোধন হবে তা নিয়ে সংশয় রয়েছে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে।

কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি