ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জাবি শিক্ষক সমিতির নির্বাচনে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের জয়

জাবি প্রতিনিধি 

প্রকাশিত : ০৮:৩৯, ২৬ জানুয়ারি ২০২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাহী পরিষদ-২০২৩’র নির্বাচনে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ বিজয় লাভ করেছে। সভাপতি পদে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফরিদ আহমদ এবং সম্পাদক পদে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির অধ্যাপক এম শামীম কায়সার নির্বাচিত হয়েছেন। 

১৫টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ মোট ১১টি পদে জয়লাভ করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের প্যানেল বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ। বাকি ৪টি পদে জয়লাভ করেছে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

নির্বাচনে ৭ ভোটের ব্যবধানে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন অধ্যাপক ফরিদ আহমেদ, তিনি ২৮৩ ভোট পেয়েছেন। সম্পাদক পদে অধ্যাপক এম শামীম কায়সার ৩০৬ ভোট পেয়েছেন।

বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার ও বাংলা বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ কাহালি।

অধ্যাপক কাহালি বলেন, ‘শিক্ষক সমিতি নির্বাচন নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কখনোই কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। দুটি প্যানেলের প্রতিনিধিরা আমাদের সর্বাত্মক সহযোগিতা করেছেন। ফলে খুবই শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে।’

এবারের নির্বাচনে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের শিক্ষকরা চারটি পদে জয়লাভ করেছেন। এর মধ্যে ৩৩৪ ভোট পেয়ে সহ-সভাপতি পদে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন, কোষাধ্যক্ষ পদে ৩০৬ ভোট পেয়ে অর্থনীতি বিভাগের অধ্যাপক মুহাম্মদ শফিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক পদে ৩৩৭ ভোট পেয়ে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক বোরহান উদ্দিন নির্বাচিত হয়েছেন। 
জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম থেকে সদস্য পদে বিজয়ী ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রেজাউল রকিব ভোট পেয়েছেন ২৭৩টি।

বাকি ৯ পদে সদস্য নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ মনোনীত প্রার্থীরা। ৩৫১ ভোট পেয়ে গণিত বিভাগের অধ্যাপক সাব্বির আলম, ৩৩০ ভোট পেয়ে ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা, ৩২৩ ভোট পেয়ে বাংলা বিভাগের অধ্যাপক নাজমুল হাসান তালুকদার, ৩১৮ ভোট পেয়ে সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, ৩০৯ ভোট পেয়ে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের মাহফুজা খাতুন, ৩০৬ ভোট পেয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মিজানুর রহমান, ৩০০ ভোটে রসায়ন বিভাগের অধ্যাপক সুবর্ণ কর্মকার, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক মোহাম্মদ শফিক উর রহমান ২৮৭ ভোটে এবং ২৮৩ ভোট পেয়ে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারহা মতিন জুলিয়ানা নির্বাচিত হয়েছেন।

বুধবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১:৩০টা পর্যন্ত শিক্ষক ক্লাবে ভোটগ্রহণ চলে। বিভিন্ন বিভাগের ৫৭৪ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করেন বলে জানিয়েছে নির্বাচন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

এবারের নির্বাচনে ১৫টি পদের জন্য আওয়ামীপন্থী শিক্ষকদের প্যানেল ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ ও বিএনপিপন্থীদের প্যানেল ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’ এর ৩০ জন করে শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি