ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

জাবিতে তিনদিনব্যাপী সিনেমা উৎসব ‘একান্নবর্তী’ শুরু

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ০৯:৪৮, ১৬ মে ২০২৩

“নূতন পথের গল্প বুনি সিনেমার উৎসবে” প্রতিপাদ্যে জহির রায়হান ফিল্ম সোসাইটির আয়োজনে আজ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে তিনদিনব্যাপী চলচ্চিত্র উৎসব ‘একান্নবর্তী’।

আজ মঙ্গলবার (১৬ মে) উৎসবটির উদ্বোধন করবেন সিনেমা পোস্টার ডিজাইনার হানিফ পাপ্পু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। 

মঙ্গলবার সকাল ১১টায় জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে জহির রায়হানের চলচ্চিত্রের ওপর মাস্টারক্লাস নিবেন চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। বিকাল ৩টায় “সাস্টেইনেবল ওয়ার্ক ইনভায়রনমেন্ট ফর উইমেন ইন ফিল্ম ইন্ডাস্ট্রি” শীর্ষক পলিসি ডিসকাশনে আলোচক হিসেবে থাকবেন প্রডিউসার মেহজাবিন রেজা চৌধুরি, কস্টিউম ডিজাইনার ইদিলা ফরিদ তুরিন, ফিল্মমেকার রাকা নোশিন নাওয়ার এবং এডিটর ও সাউন্ড ডিজাইনার শারমিন দোজা তিথি। 

বিকাল ৫টায় প্রদর্শিত হবে আরিফুর রহমান পরিচালিত স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র 'স্কুটি' এবং সন্ধ্যা ৭টায় জহির রায়হান মিলনায়তনে প্রদর্শিত হবে খন্দকার সুমন পরিচালিত চলচ্চিত্র ‘সাঁতাও’।

বুধবার (১৭ মে) সকাল ১০টা থেকে দুপুর ০২টা পর্যন্ত ভারতীয় চিত্রনাট্যকার ও নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরীর তত্ত্বাবধানে ‘স্ক্রিপ্ট ল্যাব’ এর প্রথম সেশন অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী এবং বিকেল ৫টায় আর্টিস্ট টকে অংশগ্রহণ করবেন প্রখ্যাত অভিনেত্রী অপি করিম। এরপরে সন্ধ্যা ৭টায় জহির রায়হান মিলনায়তনে প্রদর্শিত হবে ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত চলচ্চিত্র ‘মায়ার জঞ্জাল’।

বৃহস্পতিবার (১৮ মে) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইন্দ্রনীল রায় চৌধুরীর তত্ত্বাবধানে ‘স্ক্রিপ্ট ল্যাব’ শেষ সেশন অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় আর্টিস্ট টকে থাকবেন অভিনেত্রী নাজিফা তুষি এবং বিকাল ৫টায় প্রদর্শিত হবে মেজবাউর রহমান সুমন পরিচালিত চলচ্চিত্র 'হাওয়া'। 

এরপর সন্ধ্যা ৭টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে অধ্যাপক শামীম রেজার সঞ্চালনায় ‘সেন্সরশীপ বনাম গল্প বলার স্বাধীনতা’ শীর্ষক মুক্ত আলোচনায় অংশ নেবেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী, আশফাক নিপুন ও মেজবাউর রহমান সুমন।

একইদিন রাত ৮টায় পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে একান্নবর্তী'র। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন উৎসব পরিচালক ও জহির রায়হান ফিল্ম সোসাইটির উপদেষ্টা অধ্যাপক মাসউদ ইমরান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, প্রযোজক ও নির্মাতা ফাখরুল আরেফিন খান এবং বঙ্গ বিডির হেড অব কন্টেন্ট মোহাম্মদ আলী হায়দার। 

পরবর্তীতে রাত সাড়ে ৯টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘অ্যাকোস্টিক নাইট’ এ সঙ্গীত পরিবেশন করবেন সিনা হাসান, আহমেদ হাসান সানি, আকিল আশরাফ ও নবনীতা হৃদি।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি