ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

উত্তাল গাজীপুর শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৬, ৯ মে ২০১৮

তিন সেমিস্টারের একাডেমিক পদ্ধতি বাতিল করে দুই সেমিস্টার পদ্ধতি চালুসহ তের দফা দাবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যলয়ে বিক্ষোভ ও ধর্মঘট পালন করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। শুধু তাই নয় পুলিশের সঙ্গে ছাত্রদের হাতাহাতির ঘটনায় ছাত্ররা রাতে উপাচার্য ভবনসহ বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে।

এঘটনায় জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্তত ২৫/৩০ জনকে আটক করেছে পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার বিকেলে বহিরাগতদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের কিছু সংখ্যক শিক্ষার্থী গাজীপুর সিটি কর্পোরেশনের সালনাস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে।

এসময় তারা তিন সেমিস্টার একাডেমিক পদ্ধতি বাতিল করে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো দুই সেমিস্টার পদ্ধতি চালু করণ, অত্র বিশ্ববিদ্যালয় হতে বিএস ডিগ্রী প্রাপ্ত (সিজিপিএ ২.৫০-৪.০০) সকল শিক্ষার্থীকে এমএস কোর্সে ভর্তির সুযোগ এবং আবাসন সংকট সমাধানসহ ১৩ দফা দাবিতে বিক্ষোভ শুরু করে।

একপর্যায়ে রাত ৮টার দিকে আন্দোলনরত কিছু শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে হামলা চালায়। তারা ওই ভবনের দ্বিতীয় তলায় উপাচার্যের অফিস কক্ষে প্রবেশের জন্য কলাপসিবল গেইট ভাঙ্গার চেষ্টা করে। হামলাকারীরা এসময় ইটপাটকেল নিক্ষেপ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ট্রেজারের গাড়িসহ অফিস কক্ষের দরজা জানালা এবং বিভিন্ন আসবাবপত্র ভাংচুর করতে থাকে।

প্রক্টর জানান, গুটি কয়েকজন ছাড়া আন্দোলনরতদের অধিকাংশই বহিরাগত। সেমিস্টার সিস্টেমটা পরিবর্তন করাটা এ মুহুর্তে সম্ভব না হলেও আন্দোলনরতদের দাবির অধিকাংশই পর্যায়ক্রমে সমাধানের পথে। জয়দেবপুর থানার ওসি আমিনুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়টিতে হামলা ও ভাংচুরের ঘটনার সময় ঘটনাস্থল থেকে বাধন ও শাওনসহ ২৫ থেকে ৩০জনকে আটক করা হয়েছে।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি