ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

৫% প্রতিবন্ধী কোটা বহালের দাবি রাবি প্রতিবন্ধী শিক্ষার্থীদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৪, ৬ অক্টোবর ২০১৮

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে পাঁচ শতাংশ প্রতিবন্ধী কোটা বহালের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অধ্যয়নরত প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ‘বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ’ রাবি শাখা আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘বাংলাদেশের ১০ শতাংশ জনগণকে বাদ রেখে উন্নয়ন সম্ভব নয়। যদি দেশের উন্নয়ন করতে হয়। তবে সরকারি কর্মকাণ্ড এই ১০ শতাংশ জনগণকে যুক্ত করতে হবে। এ জন্য সরকারি চাকরিতে পাঁচ শতাংশ কোটা রাখতে হবে।’

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য  বক্তারা বলেন, ‘প্রধানমন্ত্রী আপনি মহান সংসদে দাঁড়িয়ে বলেছিলেন প্রতিবন্ধী ও আদিবাসীদের জন্য প্রয়োজনে বিশেষ ব্যবস্থা রাখা হবে। কিন্তু সম্প্রতি প্রকাশিত প্রজ্ঞাপনে তার কোনো প্রতিচ্ছবি আমারা দেখতে পাইনি। আমাদের কথা বিবেচনা করে পাঁচ শতাংশ প্রতিবন্ধী কোটা বহাল রাখার অনুরোধ করছি।’

সংগঠনের যুগ্ম আহ্বায়ক নুরুজ্জামান সোহেলের সঞ্চালনায় বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ রাবি শাখার আহ্বায়ক মফিজুর রহমান, যুগ্ম আহবায়ক রুবেল মিয়াসহ প্রমুখ।

উল্লেখ্য, গত ০৩ অক্টোবর কোটা বাতিল,পর্যালোচনা,সংস্কারের জন্য গঠিত উচ্চ পর্যায়ের কমিটি সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে কোটা বাতিলের প্রস্তাব রেখে যে সুপারিশ করেছিল, তাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভায় সরকারি চাকরির ক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে কোটা বাতিল করার অনুমোদন দেন।

কেআই/ এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি