ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

উৎসাহ উদ্দীপনায় পালিত হলো রাজশাহী বিশ্ববিদ্যালয় দিবস

প্রকাশিত : ১৫:৪৭, ৬ জুলাই ২০১৯

‘শিক্ষা শান্তি প্রগতির ধারা আজও আমাদের সাথি, অবিরাম এই পথচলা ছন্দে আমরা আলোর জ্ঞাতি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে যথাযোগ্য মর্যাদায় ৬৬তম রাজশাহী বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়েছে।

শনিবার সকালে শহিদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আবদুস সোবহান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য আবদুস সোবহান বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ। আমরা বিশ্ববিদ্যালয় থেকে বিশ্বমানের নাগরিক তৈরি করবো এবং এর মধ্যে আমরা সকল কার্যক্রম চলমান রয়েছে। বর্তমানের বিশ্ববিদ্যালয় বিরাজমান শিক্ষা বন্ধব পরিবেশ বজায় রাখা ও গবেষণা উৎসাহিত করাসহ বিশ্বমানের নিশ্চিত করনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করে চলছে।’

মৌলিক গবেষণা উৎসাহিত করতে এবং বুদ্ধিভিত্তিক জালিয়াতি রোধে সম্প্রতি কেন্দ্রীয়ভাবে প্লেইজারিজম সফটওয়্যার চালু করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় বলে তিনি বক্তব্যে উল্লেখ করেন।

আর্ন্তজাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে জায়গা পাকা পোক্ত করতে বর্তমান প্রশাসন শিক্ষা ও গবেষণা কাজের উৎসর্গ বৃদ্ধিও লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৫০ বছর মেয়াদী মহাপরিকল্পনা মাস্টাপ্ল্যান গ্রহণ করেছে বলে জানান উপাচার্য।

বিশ্ববিদ্যালয়টির ছাত্র উপদেষ্টা ড. লায়লা আরজুমান বানুর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থিত ছিলেন বিশ্বদ্যিালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান।

বিশ্ববিদ্যালয়টির উপলক্ষ্যে ক্যাম্পাসে বর্ণিল এক আনন্দ র‌্যালী বের করে প্রশাসন। র‌্যালীটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে পুনরায় উক্ত ভবনের সামনে এসে মিলিত হয়। র‌্যালীতে  বিভিন্ন্ হল ও বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা, কর্মকর্তা–কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

এমএস/

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি