ঢাকা, শুক্রবার   ১২ জুলাই ২০২৪

বেহাল অবস্থায় ঢাকা কলেজের শহীদ মিনার 

আব্দুল কাইয়ুম, ঢাকা কলেজ: 

প্রকাশিত : ২২:৫৫, ১৫ সেপ্টেম্বর ২০১৯

শহীদ মিনার হলো ভাষা শহীদদের মূর্তপ্রতীক। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনারকে নির্মাণ ও সৌন্দর্য করে রাখার চেষ্টা করা হয়। তেমনি ঐতিহাসিক ঢাকা কলেজে নির্মিত হয়েছিল ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার। যেখানে ভাষা শহীদদের স্মরণে প্রতি বছর যথাযথ মর্যাদায় পালন করা হয় ২১শে ফেব্রুয়ারি।

যদিও ঢাকা কলেজে শহীদ মিনার রয়েছে কিন্তু আজ তার বেহাল অবস্থা। যেমনি নেই সৌন্দর্য তেমনি মাঝখানে ফাটল ধরে নিচের দিকে ডেবে গেছে। ফাটল ধরার কারণে শহীদ মিনারটি অনেকটা সামনের দিকে ঝুকে গেছে। এতে করে শহীদ মিনারের সৌন্দর্য ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা কমে যাচ্ছে।

ঢাকা কলেজের মত এত বড় ঐতিহাসিক শিক্ষাপ্রতিষ্ঠাণে এরকম ফাটল ধরা আর ছোট পরিসরে শহীদ মিনার কখনো শোভা পায়না। তাই ঢাকা কলেজের ইংরেজি বিভাগের সাইদুর রহমান বলেন, ঢাকা কলেজের মত ঐতিহাসিক কলেজে ফাটল ধরা শহীদ মিনার কখনো শোভা পায়না। আর শহীদ মিনারটিকে জায়গা পরিসরে আরো বড় আকারে নির্মাণ করার জন্য কলেজ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

তাছাড়া শহীদ মিনারে জুতা নিয়ে প্রবেশ যেন প্রতিনিয়ত ব্যাপার হয়ে গেছে। যে ব্যাপারে প্রশাসনের নেই কোনো ব্যবস্থা। এ সম্পর্কে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, ঢাকা কলেজের নতুন ভবনের কাজ শেষ হবার পরপরই ভবনের সামনে নতুন শহীদ মিনার নির্মাণ করা হবে। নতুন শহীদ মিনারের পাশে ফুলবাগানের মাধ্যমে সৌন্দর্য বৃদ্ধি করা হবে।

এছাড়াও তিনি আরো বলেন, ঢাকা কলেজের নতুন শহীদ মিনার নির্মাণ করার মাধ্যমে এটিকে শহীদ মিনার চত্বর হিসেবে তৈরি করা হবে। জুতা নিয়ে শহীদ মিনারে প্রবেশের বিষয়টি ভালভাবে দেখবেন বলেও তিনি আশ্বাস দেন।

আরকে/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি