ঢাকা, সোমবার   ১৬ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১ ১৪২৯

প্রাধ্যক্ষ বোনের বাসায় ছাত্রীকে যৌন নিপীড়ন, ফের উত্তপ্ত রাবি

রাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৭:২৩, ২৯ সেপ্টেম্বর ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিভাগের এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় চার দফা দাবি জানিয়ে ফের আন্দোলন নেমেছে শিক্ষার্থীরা। আজ রোববার সকাল ১০টায় ওইসব দাবিতে বিক্ষোভ মিছিল নিয়ে সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন সামনে এসে সমাবেশ করে শিক্ষার্থীরা।

প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, যৌন হয়রানির ঘটনায় অভিযুক্তের বোন বিথীকা বনিকাকে প্রাধ্যক্ষের পদ থেকে অব্যাহতি দেয়ায় প্রশাসনকে কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভবিষ্যতে আর যেন বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থীকে যৌন হয়রানির শিকার হতে না হয় সেজন্য এ ঘটনায় অভিযুক্তদের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত প্রশাসনকে সহযোগিতা করতে হবে। 

শিক্ষার্থীরা আরও বলেন, যৌন নিপীড়ক ভাইকে সমর্থন দেয়ায় বিথিকা বণিকাকে জনসমক্ষে ক্ষমা চাইতে হবে। পাশাপাশি আমাদের দাবিগুলো অনতি বিলম্বে পূরণ করতে হবে। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনকে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানান শিক্ষার্থীরা।

সমাবেশ শেষে উপাচার্য বরাবর চার দফা দাবি জানিয়ে প্রক্টর প্রফেসর লুৎফর রহমানের কাছে স্মারক লিপি জমা দিয়েছে শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- মামলার চার্জশীট প্রদান থেকে শুরু করে দোষীর শাস্তি নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত সকল আইনি প্রক্রিয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক নজরদারি করা, যৌন নিপীড়ক ভাইয়ের পক্ষে নির্লজ্জ সাফাই গাওয়া ও নিপীড়িত শিক্ষার্থীর নামে কুৎসা রটানোর জন্য বিথীকা বণিকাকে জনসম্মুখে নিঃশর্ত ক্ষমা চাইতে প্রশাসনের পক্ষ থেকে চাপ দেয়া, যৌন হয়রানি প্রিভেনশন সেলকে কার্যকর করার পাশাপাশি সকল বিভাগ ও ক্যাম্পাসে প্রচারণা চালানো এবং  বিশ্ববিদ্যালয় প্রশাশনকে প্রতিটি শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করা।

গত ২৪ সেপ্টেম্বর কাজলাস্থ যোজক টাওয়ার বিশ্ববিদ্যালয়ের ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ বিথীকা বণিকের বাসায় যৌন হয়রানি শিকার হন বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। এ ঘটনায় অভিযুক্ত শ্যামল বণিককে পুলিশ আটক করে। পরে শিক্ষার্থীরা প্রাধ্যক্ষ পদ থেকে বীথিকা বণিকের অব্যহতি চেয়ে তীব্র আন্দোলন গড়ে তুললে গত ২৭ সেপ্টেম্বরে বিথীকা বণিককে তার পদ থেকে আনুষ্ঠানিক অব্যহতি দেয় রাবি প্রশাসন।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি