ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

এনআরসিবিরোধী সমাবেশ: হামলায় ভিপি নুরসহ আহত ৮

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:২১, ১৭ ডিসেম্বর ২০১৯

হামলায় আহত ভিপি নুর

হামলায় আহত ভিপি নুর

ভারতের জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) ও নতুন নাগরিকত্ব সংশোধন বিলের (ক্যাব) প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে চলা এক সমাবেশে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা হামলা চালান বলে অভিযোগ উঠেছে। 

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বিকেলে কোটা সংস্কার আন্দোলনের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীদের ওপর এ হামলা করা হয়।

হামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসুর সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর, সমাজসেবা সম্পাদক আকতার হোসেন, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মাদ রাশেদ খান, ফারুক হোসেনসহ অন্তত ৮ জন আহত হয়েছেন। 

হামলা পরবর্তী এক সংক্ষিপ্ত সমাবেশে নুরুল হক বলেন, ‘আমরা ভারতীয় আগ্রাসন এনআরসির বিরুদ্ধে প্রতিবাদ করতে রাজুতে আসলে মুক্তিযুদ্ধ মঞ্চ নামক সন্ত্রাসী বাহিনী আমাদের উপর হামলা চালায়। বিনা উস্কানিতে আমাদের উপর হামলা চালিয়েছে তারা। ঢাকা বিশ্ববিদ্যালয় নামক জায়গায় তারা আমাদের উপর হামলা করেছে। তাদের সরকার মদদ দিচ্ছে।’ এসময় হামলার তীব্র নিন্দা জানিয়ে হুশিয়ারি দেন ভিপি নুর।

এর আগে ভারতের বিতর্কিত ও সাম্প্রদায়িক বিভেদের এনআরসি এবং ক্যাব’র বিরুদ্ধে আন্দোলনরত ভারতীয়দের প্রতি সংহতি জানাতে বিকালে রাজু ভাস্কর্যে বিক্ষোভ মিছিল ও সংহতি সমাবেশের ঘোষণা দেন নুরুল হক নুর। কিন্তু মুক্তিযুদ্ধ মঞ্চ নির্ধারিত সময়ের আগেই রাজু ভাস্কর্য দখলে নেয়।

অভিযোগ রয়েছে, নুরুল হক নুর সাধারণ শিক্ষার্থীদের নিয়ে রাজু ভাস্কর্যের সামনে জড়ো হলে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের নেতৃত্বে তাদের ওপর হামলা করা হয়। হামলায় নুরের একটি আঙ্গুল ভেঙে যায় বলে দাবি করছেন শিক্ষার্থীরা। তবে মুক্তিযুদ্ধ মঞ্চ দাবি করছে, এ সময় পাল্টাপাল্টি হামলায় তাদেরও কয়েকজন নেতাকর্মী আহত হন। 

এ বিষয়ে জানতে চাইলে আমিনুল ইসলাম বুলবুল বলেন, ‘তাকে মারা হয়নি। আরও মারা দরকার। আমরা একটু পরেই প্রেস বিজ্ঞপ্তি দিয়ে তাদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা করব। নুরু ভারত-বাংলাদেশের সম্পর্ককে বিতর্কিত করার চেষ্টা করছে। সে বিএনপি-জামায়াতের এজেন্ডা নিয়ে মাঠে নেমেছে।’

তবে নুর অভিযোগ করছেন, মুক্তিযুদ্ধ মঞ্চ ভারত এবং বিজিপির এজেন্ট। তারা (নুর ও তার অনুসারীরা) নিপীড়িত জনগণের পক্ষে সংহতি জানাতে মানববন্ধন করছিলেন। তবে কোনো কারণ ছাড়াই তাদের ওপর হামলা করা হয়েছে।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি