ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

শিল্পকলায় স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৫, ২৪ সেপ্টেম্বর ২০২১

কোভিড-পরিস্থিতির কারণে দীর্ঘ বিরতির পর আবারও মঞ্চে উঠছে ‘চিত্রাঙ্গদা’। নাট্যসংগঠন স্বপ্নদলের সফল প্রযোজনা এটি। শুক্রবার নাটকটির ৮১তম মঞ্চায়ন হতে যাচ্ছে।

সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি প্রদর্শীত হবে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’র অবলম্বনে নাটকটি রচিত হয়েছে। এটি নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। 

রবীন্দ্রনাথ মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে ১৮৯২-এ কাব্যনাট্যরূপে এবং ১৯৩৬-এ নৃত্যনাট্যরূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন। স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পান্ডুলিপি অবলম্বনে। এর নাট্যকাহিনীতে উপস্থাপিত হয় মহাবীর অর্জুন সত্যপালনের জন্য একযুগ ব্রহ্মাচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা, অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। 

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, হ্যাপী, সুমাইয়া, সামাদ, ঊষা, জেবু, আলী, বিপুল, মাধুরী, মাসুদ, আসিফ, সাজ্জাদ, মামুন, বিমল, অনিন্দ্য প্রমুখ। 

উল্লেখ্য, ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি ২০১১-এ সার্ধশত রবীন্দ্রবর্ষ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি