ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২, || মাঘ ১৪ ১৪২৮

মৃত্যুর পর প্রথম জন্মদিন আলী যাকেরের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৩, ৬ নভেম্বর ২০২১

৬ নভেম্বর কিংবদন্তি অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকেরের জন্মদিন, এ মাসেই (২৭ নভেম্বর) তার মৃত্যু দিবস। প্রথমবার শোকের আবহে কিংবদন্তি এই ব্যক্তিত্বের জন্মদিন পালন করছে পরিবার।

১৯৪৪ সালের এই দিনে চট্টগ্রামে জন্ম তার। চট্টগ্রামে ফিরিঙ্গি বাজার বলে একটি জায়গা রয়েছে, সেখানকার সদর স্ট্রিটের এক বাড়িতে তার জন্ম। বাবা মোহাম্মদ তাহের, মা রেজিয়া তাহের। বাবা তৎকালীন মহকুমা প্রশাসক (এসডিও) ছিলেন। চট্টগ্রাম থেকে বাবা নীলফামারীতে বদলি হলে সেখান থেকে ফেনী, ফেনী থেকে খুলনা, খুলনা থেকে কুষ্টিয়া, কুষ্টিয়া থেকে ঢাকা। এর মধ্যে কিছুদিন দার্জিলিংয়েও ছিলেন তিনি।

গত বছর তার জন্মদিনটা ঘরোয়াভাবে পালন করা হয়েছিল। পরিবারের পক্ষ থেকে অনেক কিছু করার পরিকল্পনা থাকলেও করোনার কারণে বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে জন্মদিনের পরদিন পরিবারের সবাই মিলে গ্রামের বাড়ি রতনপুর গিয়েছিলেন। সেখানে বেশ মজা করেছিন। দিনটা ভালোই কেটেছিল। কিন্তু এবারের জন্মদিনে তিনি নেই।

দিনটি নিয়ে পুত্র ইরেশ যাকের বলেন, “বাবা আর আমার একই দিনে জন্ম। করোনার আগে প্রতিবারই বেশ ঘটা করে দিনটা পালন করতাম আমরা। পারিবারিকভাবে তো আয়োজন থাকতই, অফিস বা বন্ধুমহলেও কেক কাটা হতো। হয়তো আর কখনো সেভাবে জন্মদিন পালন করা হয়ে উঠবে না। এবারের জন্মদিনে নিজে কিছুই করব না। একদিকে দিনটি যেমন আনন্দের, অন্যদিকে ভাবতেও খারাপ লাগছে, বাবা আমাদের মাঝে আর নেই।”

তিনি আরও বলেন, “এবার নাগরিক নাট্যসম্প্রদায় বাবাকে নিয়ে একটি স্মরণ অনুষ্ঠান করছে। পরিবারের সবাইকে নিয়ে আমরা সেখানেই থাকব। বাবার অফিসটাও গোছানো হয়েছে। পুরো অফিসটাতে বাবার স্মৃতিবিজড়িত বাছাই করা কিছু ছবি দিয়ে এক্সিবিশন করা হচ্ছে। তার কাছের মানুষদের আমন্ত্রণ জানানো হয়েছে। কেক কাটার ব্যবস্থাও থাকবে সেখানে।”

উল্লেখ্য, দর্শকপ্রিয় অভিনেতা আলী যাকের মঞ্চে নূরুলদীনের সারাজীবন, দেওয়ান গাজীর কিসসা, কপোনিকের ক্যাপ্টেনসহ অনেকগুলো নাটকে অভিনয় ও নির্দেশনা দিয়েছেন। এছাড়া টিভির পর্দায় আজ রবিবার, বহুব্রীহিসহ বেশ কিছু নাটকে তার অভিনয় প্রশংসিত হয়েছে।

তিনি বাংলাদেশের বৃহৎ বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিকের স্বত্বাধিকারী। নাট্যব্যক্তিত্ব সারা যাকের তার সহধর্মিণী। আলী যাকের ও সারা যাকের দম্পতির ছেলে ইরেশ যাকের ও মেয়ে শ্রিয়া সর্বজয়া অভিনয়ের সঙ্গে যুক্ত।
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি