ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বুদ্ধিজীবী হত্যাযজ্ঞ নিয়ে পথনাটক ‘নীল নকশা’ মঞ্চস্থ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪১, ১৪ ডিসেম্বর ২০২১

১৯৭১ সালে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার, আল-বদর, আল-শামসদের মিলিতভাবে পরিকল্পনায় বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যার বিষয় নিয়ে পথনাটক ‘নীল নকশা’ মঞ্চস্থ হয়েছে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এই পথনাটকের আয়োজন করে ওপেন ডায়ালগ বাংলাদেশ (ওডিবি)। পথনাটকটি পরিবেশন করেন উম্মে সামলা শিমু ও তার দল।

পথনাটকটিতে অভিনয় করেছেন, উম্মে সালমা শিমু, সাদিয়া ইসলাম অনন্যা, সাবরিনা আক্তার, আকলিমা আক্তার, ফাতিমা আক্তার তৃষা, ইভা আক্তার, সাবিনা আক্তার, ভাষ্কর রায়, তাহফিমুল ইসলাম অপু, নাঈম হোসেন, সাজ্জাদ মাসুদ সৌম্য, ইয়াহিয়া বিন জয় ও তৌফিক ওমর।

পথনাটকটিতে একাত্তরে চূড়ান্ত বিজয়ের প্রাক্কালে থাকায় স্বাধীন বাংলাদেশকে মেধাশূন্য করতে পরিকল্পিতভাবে যে হত্যাযজ্ঞ চালায় তা ফুটিয়ে তোলা হয়। পাশাপাশি সচেতনতামুলক সংগীত পরিবেশন করা হয়।

নাটকের বিষয়ে ওম্মে সালমা শিমু বলেন, নাটক তো কেবল বিনোদন নয়, প্রতিবাদেরও হাতিয়ার। আজকের এই নাটকে আমরা একাত্তরে পাকিস্তানী বাহিনীর হাতে অসংখ্য শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের নির্যাতনের পর হত্যার বিষয়টি নতুন প্রজন্মের কাছে তুলে ধরলাম।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি