ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

প্রদর্শিত হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ময়না’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫১, ১৪ জানুয়ারি ২০২২ | আপডেট: ২২:৫৬, ১৪ জানুয়ারি ২০২২

সরকারি অনুদান প্রাপ্ত মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ময়না’ প্রদর্শিত হয়েছে। ৪০ মিনিট ব্যাপ্তির সিনেমাটি শুক্রবার (১৪ জানুয়ারি) মুক্তিযুদ্ধ জাদুঘরের মূল অডিটোরিয়ামে বিকাল সাড়ে ৫টায় প্রদর্শিত হয়।

সিনেমাটি পরিচালনা করেছেন উজ্জ্বল কুমার। এর চিত্রনাট্যকার ও প্রযোজকও তিনি। নির্বাহী প্রযোজক হিসেবে ছিলেন আদনান কবির।

মুক্তিযুদ্ধভিত্তিক এ চলচ্চিত্র সম্পর্কে পরিচালক উজ্জ্বল কুমার বলেন, চলচ্চিত্রটি নির্মাণে আমি সরকারি অনুদান পাই। বরেণ্য কথাসাহিত্যিক আবু ইসহাকের ‘ময়না কেন কয় না কথা’ অবলম্বনে ময়নার কাহিনী গড়ে উঠেছে। যুদ্ধকালীন সময়ে একটি পোষা ময়না পাখিকে কেন্দ্র করে গল্পটি আবর্তিত হয়েছে। 

তিনি বলেন, বাঙালির গৌরবগাঁথা মুক্তিযুদ্ধের প্রতীকী উপস্থাপনা ‘ময়না’।

পরিচালক উজ্জ্বল বলেন, সিনেমাটিতে একটি গল্পের মাধ্যমে মুক্তিযুদ্ধের চিত্র তুলে ধরা হয়েছে। বাঙালি যখন ‘জয় বাংলা’ স্লোগানে উদ্বেলিত ঠিক তখনই কিশোর রনি তার পোষা ময়না পাখিকে ‘জয় বাংলা’ বলতে শেখায়। পাকিস্তানি সেনাবাহিনীর হত্যা, নির্যাতন ও আতঙ্কে সারা দেশ যখন নিস্তব্ধ প্রায়, ময়না পাখিটির ‘জয় বাংলা’ ডাক তাদেরকেও ভীতগ্রস্ত করে তোলে। রনির বাড়ি থেকে ময়না পাখিটিকে নিয়ে ‘পাকিস্তান জিন্দাবাদ’ শেখানোর অক্লান্ত চেষ্টা চালায় তারা। এমনই ঘটনাক্রমের মধ্য দিয়ে ‘ময়না’র কাহিনী এগিয়ে যায়।

চলচ্চিত্রটির চিত্রগ্রাহক হিসেবে ছিলেন কাসেফ সাহাবাজী, শিল্প নির্দেশনায় উত্তম গুহ, শব্দ ও রঙ বিন্যাস সুজন মাহমুদ, সম্পাদনা করেছেন চৈতালী সমদ্দার।

অভিনয় করেছেন- আহসান স্বরণ, রহমত আলী, মানস বন্দোপাধ্যায়, শিরীন রহমান মনি, কাজী সুফিয়া আক্তার, ফারুখ আহমেদ, আলীফ চৌধুরী, শহিদ বাহাদুর, মোঃ জাহাঙ্গীর কবির ও তামিম আহমেদ।

 

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি