ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

না ফেরার দেশে মনিকা ভিত্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯, ৩ ফেব্রুয়ারি ২০২২

ইতালির কিংবদন্তি অভিনেত্রী মনিকা ভিত্তি মারা গেছেন। বুধবার ইতালির রোমে ৯০ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন তিনি। তাকে বলা হতো ‘কুইন অব ইতালিয়ান সিনেমা’।

মিকালেঞ্জেলো আন্তোনিয়োনি পরিচালিত একাধিক কালজয়ী সিনেমার সুবাদে পরিচিতি ও খ্যাতি পেয়েছিলেন মনিকা। যার মধ্যে ১৯৬০ সালের ছবি ‘লা আভেন্তুরা’ (দি অ্যাডভেঞ্চার) অন্যতম।

এক নির্যাতিতা নারীর ভূমিকায় অভিনয় করেছিলেন মনিকা, যার বন্ধুর প্রেমিকের সঙ্গে সম্পর্ক তৈরি হয়। এই সিনেমা রাতারাতি সাফল্য এনে দিয়েছিল মনিকাকে।

১৯৩১ সালের নভেম্বরে রোমে জন্ম মনিকা ভিত্তির। ছোটবেলা থেকেই পারফর্মিং আর্টে দক্ষ ছিলেন তিনি। রোমের ন্যাশনাল অ্যাকাডেমি অব ড্রামাটিক আর্টস থেকে পাস করেছিলেন মনিকা।

সেখান থেকেই আন্তোনিয়োনির নজরে পড়েন। দু’জনের মধ্যে শৈল্পিক মেলবন্ধন গড়ে ওঠে। দু’জনে জুটি বেঁধে তৈরি করেন ‘লা নত্তে’, ‘দি এক্লিপ্স’র মতো আন্তর্জাতিক মানের সব ছবি। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থিয়েটারে আকৃষ্ট হন ভিত্তি। পরে এক সাক্ষাত্কারে বলেছিলেন- যুদ্ধের সময় যখন বাইরে বোমা পড়ত, তখন তিনি ও তাঁর ভাই মিলে সেইসব ঘটনার অভিনয় করে পরিবারের ভয়ার্ত সদস্যদের বিনোদন যোগাতেন।

ভিত্তি পাঁচবার ইতালিয়ান চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রী হন, ভেনিস উত্সবে জেতেন গোল্ডেন লায়ন।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি