ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

নারীর শ্রেষ্ঠত্ব প্রমাণ করে জেন ক্যাম্পিয়নের অস্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০১, ২৮ মার্চ ২০২২

পিছিয়ে রাখার চেষ্টা আর কটূ কথাকে বার বার চপেটাঘাত করে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণে সচেষ্ট নারীরা। তারই প্রতিচ্ছবি ফুটে উঠে যখন অস্কারের মতো বিশ্ব মঞ্চে নারী হিসেবে সেরা পরিচালকের সম্মান পেলেন জেন ক্যাম্পিয়ন। 

অস্কারের ৯৪তম পর্বে অনেকটা প্রত্যাশিতভাবেই ক্যাম্পিয়নের হাতে আসে সেরার পুরস্কার। তার অসাধারণ কাজ ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ সিনেমার জন্য এই স্বীকৃতি। তার হাতে ট্রফি তুলে দেন অভিনেতা কেভিন কস্টনার।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে তৃতীয় নারী হিসেবে সেরা পরিচালক হিসেবে  পুরস্কার পেলেন এই কিউই নির্মাতা। এছাড়া পরপর দুই বার সেরা পরিচালকের পুরস্কার উঠল কোনো নারীর হাতে।

গত বছর ‘নোম্যাডল্যান্ড’ ছবির জন্য এই স্বীকৃতি পান চীনের ক্লোয়ি জাও। অস্কারে ক্যাথরিন বিগেলো (দ্য হার্ট লকার) সেরা পরিচালকের স্বীকৃতি পাওয়া প্রথম নারী।

ভেনিস উৎসব, বাফটা, গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস এবং ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা জিতে আগের নিজের কাজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছিলেন জেন ক্যাম্পিয়ন। আর সেই পথ ধরেই এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা পরিচালক শাখার জন্যও তিনি ছিলেন নিরঙ্কুশ ফেভারিট। 

জেন ক্যাম্পিয়ন একমাত্র নারী যিনি অস্কারে সেরা পরিচালক শাখায় দু’বার মনোনয়ন পেয়েছেন। ১৯৯৪ সালে ‘দ্য পিয়ানো’ ছবির সুবাদে অস্কারে সেরা পরিচালক শাখায় মনোনীত প্রথম নারী হওয়ার রেকর্ড গড়েন তিনি। ওই আসরে ‘শিন্ডলার্স লিস্ট’ ছবির সুবাদে সেরা পরিচালক শাখায় পুরস্কার জিতে নেন স্টিভেন স্পিলবার্গ।

৯৪তম অস্কারেও প্রতিদ্বন্দ্বিতা করেছেন দুই নির্মাতা। ‘ওয়েস্ট সাইড স্টোরি’র জন্য অষ্টমবারের মতো সেরা পরিচালক শাখায় মনোনীত হয়েছেন স্টিভেন স্পিলবার্গ। তবে ইতিহাসের পুনরাবৃত্তি হয়নি; সেরা পরিচালক পুরস্কার জিতেছেন জেন ক্যাম্পিয়ন।

আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি