ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জাতীয় কবির স্মরণে ‘ইত্যাদি’ এবার ত্রিশালে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০২, ২৮ জুলাই ২০২২

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছাত্রজীবনের স্মৃতিবিজড়িত ত্রিশালের দরিরামপুরে এবার ধারণ করা হয়েছে দেশের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। মঞ্চ নির্মাণ করা হয়েছে কবির ছাত্রজীবনের স্মৃতিবিজড়িত দরিরামপুর স্কুলে তারই শ্রেণিকক্ষের সামনে। 

জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী সামনে রেখে এবং তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণা’র শতবর্ষ উদযাপন উপলক্ষে ত্রিশালের এই স্থানকে বেছে নেওয়া হয়। ইত্যাদি ধারণ করা হয় ১৭ জুলাই। 

এ উপলক্ষে সেদিন বর্ণিল আলো এবং জাতীয় কবির বিভিন্ন অমর কবিতা ও তার প্রতিকৃতি দিয়ে সাজানো দৃষ্টিনন্দন মঞ্চে ইত্যাদির ধারণ অনুষ্ঠান চলে। এবারের অনুষ্ঠানে একটি শ্রোতাপ্রিয় নজরুলসংগীত গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী বাপ্পা মজুমদার ও প্রিয়াঙ্কা গোপ। গানটির সংগীতায়োজন করেছেন মেহেদি। রয়েছে জাতীয় কবির তিনটি গান ও দুটি কবিতার সমন্বয়ে স্থানীয় নৃত্যশিল্পীদের একটি নাচ। নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম মুকুল। 

এবারের পর্বেও রয়েছে কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। রয়েছে নজরুলের ত্রিশাল-অধ্যায়ের সংক্ষিপ্ত বিবরণী। রয়েছে চাল নিয়ে অসাধু ব্যবসায়ীদের চালবাজির চালচিত্র। পিএইচডি ডিগ্রিধারী একজন উচ্চশিক্ষিত ব্যক্তির বিশাল কৃষি কর্মকান্ডের ওপর রয়েছে একটি প্রতিবেদন। ৮ বছর ধরে ময়মনসিংহে বাণিজ্যিকভাবে চাষাবাদ করছেন এই কৃষি বিশেষজ্ঞ অধ্যাপক ড. আবু বকর সিদ্দিক প্রিন্স। রয়েছে ময়মনসিংহ জেলার ফুলপুর থানার আবদুল মালেকের ওপর একটি হৃদয়ছোঁয়া মানবিক প্রতিবেদন। ইত্যাদিতেই প্রথম শুরু হয় বিদেশি প্রতিবেদন শিরোনামে বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের ওপর প্রতিবেদন। এরই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে গ্রিসের অ্যাক্রোপোলিসের ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে করা প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত দর্শকদের মাঝখান থেকে চারজন দর্শক নির্বাচন করা হয়। ২য় পর্ব সাজানো হয়েছে কিছু নজরুলসংগীত ও লোকসংগীত নিয়ে। এই পর্বে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে বিরল বাদ্যযন্ত্র সংগ্রাহক ময়মনসিংহের সন্তান রেজাউল করিম আসলামকে।

নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ম নাট্যাংশ। অর্থ ও অনর্থ এবং কতিপয় ব্যক্তির আলোচনা, মুখের কথা-মনের কথা, লোকাল বাসে একদিন, ফ্ল্যাট সংস্কৃতির বিপত্তি, সুপথে থাকার শপথ, পাত্র নির্বাচনে মিডিয়ার প্রভাব, প্রযুক্তির আসক্তি কাটাতে নেটওয়ার্কের বাইরেসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ। এবারের ইত্যাদিতে অভিনয় করেছেন কিংবদন্তি অভিনেত্রী দিলারা জামান। 

পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি