ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বলিউডের অদ্ভুত অজানা ঘটনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৬, ২৪ এপ্রিল ২০১৮

বলিউড মানেই ভিন্ন কিছু। গ্ল্যামার, গসিপ, পাপারাৎজির ফ্লাশ, সিক্রেট সহ হাজার রকম টুইস্ট রয়েছে এই ইন্ডাস্ট্রিতে। অনেক কিছুই আছে যা থাকে ‘ওপেন সিক্রেট’। আবার কিছু কিছু টুইস্ট থেকে যায় সবার অন্তরালে। তেমনই কিছু টুইস্ট নিয়ে তৈরি করা হয়েছে এই প্রতিবেদন-

‘হিরোইন’ সিনেমার কথা মনে আছে? সিনেমাটিতে অভিনয় করে দর্শকদের দৃষ্টি কেড়েছিলেন কারিনা কাপূর। এই সিনেমায় কারিনার পোশাক বিশেষ ভাবে সাড়া ফেলেছিল। ওই সিনেমাতে বিশ্বের সেরা সেরা ডিজাইনারদের তৈরি প্রায় ১৩০টি পোশাক পরেছিলেন নায়িকা।

রণবীর কাপূর ও নার্গিস ফাকরির ‘রকস্টার’ দেখেছেন? ২০১১ সালে মুক্তি পাওয়া এই মিউজিক্যাল রোম্যান্টিক ড্রামা সাড়া ফেলেছিল দর্শকদের মনে। সিনেমাটির শুটিং করা হয়েছিল শেষ থেকে। অর্থাৎ সিনেমার শেষ দৃশ্য আগে শুটিং করা হয়েছিল।

হৃতিক-আমিশার ‘কহো না প্যায়ার হ্যায়’ সিনেমার নাম রয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এ। কেন জানেন? এই সিনেমাটি মোট ৯২টি পুরস্কার জিতেছিল। এ কারণেই রেকর্ড করেছিল এই সিনেমা।

বলিউডের সবচেয়ে দীর্ঘ গান কোনটি জানেন? অমিতাভ-অক্ষয়-ববি দেওলের সিনেমা ‘আব তুমহারে হাওয়ালে ওয়াতান সাথীয়ো’ সিনেমার টাইটেল ট্র্যাক। গানটির দৈর্ঘ্য ২০ মিনিট। সিনেমাতে তিন ভাগে পুরো গানটি রাখা হয়েছিল।

বলিউড অভিনেত্রী কল্কি কোয়েচলিনের প্রপিতামহর নাম মরিস। প্যারিসের আইফেল টাওয়ার এবং স্ট্যাচু অব লিবার্টির চিফ ইঞ্জিনিয়র ছিলেন তিনি।

হৃতিকের আসল নাম কি জানেন? না হৃতিক রোশন নয়। তাঁর আসল নাম হৃতিক রাকেশ নাগরথ। অভিনেতা তাঁর পদবী হিসেবে ব্যবহার করেন রোশন।

হিন্দি সিনেমার ইতিহাসে অন্যতম হিট ফিল্ম অমিতাভ-ধর্মেন্দ্রর ‘শোলে’। ১৯৭৫ সালের এই সিনেমার জন্য স্ক্রিপ্টরাইটার জাভেদ আখতার নাকি আমজাদের জায়গায় ড্যানিকে ভেবেছিলেন। আমজাদের গলার স্বরের জন্যই নাকি এমন সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন জাভেদ।

রাজ কপূরের ‘মেরা নাম জোকার’ আজও দর্শকদের কাছে জনপ্রিয় সিনেমা। প্রায় সাড়ে চার ঘণ্টা চার মিনিটের এই সিনেমাতে দু’টি ইন্টারভাল রাখা হয়েছিল। সিনেমাতে দেখানো মোট নয়টি গানের সময় প্রায় ৪৭ মিনিট। হিন্দি সিনেমার ইতিহাসে এটিই একমাত্র চলচ্চিত্র যেটির দুটি বিরতি ছিল।

সূত্র : আনন্দবাজার

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি