ঢাকা, বুধবার   ১৬ জুন ২০২১, || আষাঢ় ১ ১৪২৮

দেশের ১০ উপজেলায় সাংস্কৃতিক উৎসব এর উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৬, ৪ জানুয়ারি ২০২১

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশের ১০ উপজেলায় শিল্পকলা একাডেমির মুক্ত মঞ্চে মাসব্যাপী উপজেলা সাংস্কৃতিক উৎসব এর উদ্বোধন করা হয়েছে।

সোমবার বিকেল সাড়ে ৩টায় প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি শিবচর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষ থেকে ভার্চুয়ালি এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্ব করেন।

ভার্চুয়ালি অনুষ্ঠানে উদ্বোধন করেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি। এছাড়া বিশেষ অতিথি ছিলেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফিন, মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। অনুষ্ঠানটি সরাসরি সামাজিক যোগাযোগের ওয়েব সাইটে প্রচারিত হয়।

পরে বিকেলে শিবচর উপজেলা চৌধুরী ফিরোজা বেগম মুক্তমঞ্চে শিবচর উপজেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে ২দিন ব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় উপজেলা শিল্পকলা একাডেমি এ অনুষ্ঠানের বাস্তবায়ন করে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি জেলা থেকে উপজেলা পর্যন্ত বিস্তৃত হয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১০টি উপজেলায় ভবন ও মুক্তমঞ্চ নির্মাণ করেছে। উল্লেখ্য, ১০টি উপজেলার মধ্যে ঢাকা জেলার নবাবগঞ্জ এবং খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার মুক্তমঞ্চ দুটি উদ্বোধন করা হয়নি। পরবর্তীতে আরও ১২০টি উপজেলা সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।

শিল্পকলা একাডেমি জানুয়ারি মাসজুড়ে উপজেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চসমূহ ব্যবহারের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রতিটি উপজেলায় ২ দিন করে মাসব্যাপী সাংস্কৃতিক উৎসব আয়োজন করা হয়েছে। প্রতিটি আয়োজনে উপজেলা শিল্পকলা একাডেমি ৬০ মিনিট, জেলা শিল্পকলা একাডেমি ৩০ মিনিট এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি অ্যাক্রোবেটিক দলের ৩০ মিনিটের অনুষ্ঠান পরিচালিত হবে।

অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করার জন্য একাডেমির মহাপরিচালকে উপদেষ্টা করে ২১ সদস্যের এবং অনুষ্ঠান বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট জেলার কালচারাল অফিসারকে সদস্য সচিব করে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। 

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি