ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

অস্কারের মঞ্চেও ইউক্রেন সংকট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৩, ২৭ মার্চ ২০২২

করোনভাইরাস মহামারীর ধাক্কা কাটিয়ে না উঠতেই পৃথিবীতে নতুন সঙ্কট হয়ে আসে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ। আর এই ঘটনাপ্রবাহের মধ্যেই অস্কারের ৯৪তম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রোববার হলিউডের ডলবি থিয়েটারে এই জমকালো আয়োজনে ইউক্রেন সঙ্কটের বিষয়টি তুলে ধরা হবে বলে অস্কার কর্তৃপক্ষ গণমাধ্যমে জানায়।

শো’র নির্বাহী প্রযোজক উইল প্যাকার জানান, ইউক্রেনে চলমান যুদ্ধ নিয়ে কথা বলতে অস্কার পিছপা হবে না।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্যাকার বলেন, “এটি সত্যিই মানবজাতির ইতিহাসে গুরুত্বপূর্ণ একটি সময় এবং এ ব্যাপারে আমরা খুবই সচেতন।

“সঙ্কটের কারণে এই জাতীয় শো’তে যাবেন না বা বিষয়টি সম্পর্কে জানবেন না এবং সম্মানের সঙ্গে সঙ্কট মেনে নেওয়ার কোনো পথ খুঁজবেন না, আমি তা মনে করি না।”

করোনাভাইরাস মহামারীর কারণে দুই বছর একাডেমি অ্যাওয়ার্ডের স্বাভাবিক আয়োজন ছিল না। এবার দেরিতে হলেও বসতে যাচ্ছে। তার মধ্যে নতুন সঙ্কট হয়ে এসেছে ইউক্রেন যুদ্ধ।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্যাকার বলেন, “গত বছরের পরিস্থিতিতে একটি শো আয়োজনের অসুবিধাগুলো ভাবুন। আমরা কোভিড পরিস্থিতি থেকে সম্পূর্ণভাবে সত্যিই বেরিয়ে আসতে পারিনি। আর এখন আমাদের সামনে আরেকটি চ্যালেঞ্জ এসে দাঁড়িয়েছে। এবার আপনি বিশ্বমঞ্চ নিয়ে ভাবুন।

“আমরা এই সঙ্কটগুলো অস্বীকার করব না এবং সম্মানজনক উপায় এগুলো শেষ করব, যাতে প্রমাণ হয় আমরা কত উদার।”

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের এবারের আসর উপস্থাপনা করতে যাচ্ছেন অ্যামি শুমার, সঙ্গে থাকবেন রেজিনা হল ও ওয়ানডা স্কাইস।

শুমার ওই সংবাদ সম্মেলনে ছিলেন না। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আর মানবিক সংকট নিয়ে তিনিও উদ্বিগ্ন। এমনকি অস্কারের আসরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির উপস্থিতি ঘটাতে চান তিনি।

‘লাইফ অ্যান্ড বেথ’- তারকা শুমার যুক্তরাষ্ট্রের একজন জনপ্রিয় স্ট্যান্ড-আপ কমেডিয়ান ও অভিনেত্রী। সম্প্রতি তিনি হলিউডের আরেক তারকা ড্রিউ ব্যারিমোরের অনুষ্ঠানে উপস্থিতি হয়ে ইউক্রেন প্রসঙ্গ নিয়ে কথা বলেন।

‘দ্য ড্রিউ ব্যারিমোর শো’-তে শুমার বলেন, “আমি আসলেই এ প্রস্তাব তুলেছি। আমি চেয়েছি, যদি সম্ভব হয়, স্যাটেলাইট যোগাযোগের মাধ্যমে ভিডিওকলে প্রেসিডেন্ট জেলেনস্কিকে এবারের আয়োজনে যুক্ত করতে অথবা একটি ভিডিও টেপ প্রস্তুত করতে বা কিছু একটা করে বিষয়টিকে আলোচনায় রাখতে, কারণ এই অস্কারের পুরস্কার তুলে দেওয়া দেখতে কত কত চোখ চেয়ে থাকবে।”

তবে এই চিন্তাটি বাতিল করা হয়েছে কিনা তা জানাননি প্রযোজক প্যাকার। তিনি শুধু বলেন, “শো’র পরিকল্পনা’ চলছে।

স্কাইস অবশ্য একটু ভিন্ন সুরেই বলেছেন “সে (জেলেনস্কি) কি এখন ব্যস্ত নয়?”

এদিকে ইউক্রেনের স্বীকৃতির জন্য প্যাকারের পরিকল্পনাকে ‘সুন্দর’ উল্লেখ করে রোজিনা হল বলেন, “এটি একটি নাজুক পরিস্থিতি এবং...আমি মনে করি দর্শকরা এটি উপভোগ করবেন।”

সূত্র: সিএনএন
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি